পাকিস্তান-ভারত বাণিজ্যিক ফ্লাইট বন্ধ

পাকিস্তান-ভারত বাণিজ্যিক ফ্লাইট বন্ধ

ভারত-পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা নিরসন না হওয়া পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করেছে পাকিস্তান বিমানবন্দরগুলো। আজ বুধবার বেসামরিক বিমান পরিচালনা কর্তৃপক্ষ (সিএএ) এ ঘোষণা দেয়।

দেশটির সংবাদমাদ্যম ডন নিউজের প্রতিবেদনে বলা হয়, বিদ্যমান নিরাপত্তা পরিস্থিতির জন্য পাকিস্তানের সকল বিমানবন্দর বন্ধ করার জন্য নির্দেশ দেন দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আসিফ গফ্ফার। এর পরই এক টুইটে এমন ঘোষণা দেয় বেসামরিক বিমান পরিচালনা কর্তৃপক্ষ।

পাকিস্তানের বিমানবন্দরের ফ্লাইট রাডার ২৪ এর মতে, সিএএর ঘোষণাকালে বিশ্বব্যাপি ফ্লাইট ট্রাকিং সার্ভিসের অধিকাংশই খালি ছিল।

এর আগে বিমানবন্দরের এক কর্তৃপক্ষ ডন নিউজ টিভিকে জানায়, পেশোয়ারের বাছা খান আন্তর্জাতিক বিমানবন্দর বাণিজ্যিক ফ্লাইটগুলো বন্ধ করে দেয়। বাণিজ্যিকভাবে পুনরায় এই বিমানবন্দর চালু না হওয়া পর্যন্ত এটি সামরিকবাহিনী ব্যবহার করবে। তিনি আরও বলেন, একই সঙ্গে এখানে রেড এলার্টও জারি করা হয়েছে।

কর্তৃপক্ষ জানায়, সমস্ত বেসামরিক ফ্লাইট স্থগিত করা হয়েছে। এদিকে লাহোর ও করাচি বিমানবন্দর থেকেও একই খবর পাওয়া গেছে।

এর আগে করাচি বিমানবন্দর সূত্র জানায়, সীমান্তে উত্তেজনার কারণে নয়া দিল্লিতে পাকিস্তানের আন্তর্জাতিক বিমানের একটি ফ্লাইট বাতিল করা হয়।

অন্যদিকে সীমান্তে উত্তেজনার জন্য ভারতের চারটি বিমানবন্দর বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার ভোরে পাকিস্তানের বালাকোটে ভারতের দাবিকৃত জঙ্গি আস্তানায় হামলায় চালায় ভারতীয় বিমান বাহিনী। এরপর থেকেই প্রতিবেশী দেশ দুটির মধ্যে সামরিক উত্তেজনা চরম আকার ধারণ করে।

এমআই