নিল নদ থেকে ৪০টি মৃতদেহ উদ্ধার

নিল নদ থেকে ৪০টি মৃতদেহ উদ্ধার

সুদানের রাজধানী খার্তুমে নিল নদ থেকে কমপক্ষে ৪০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গণতন্ত্রপন্থি বিরোধী নেতা-কর্মীদের বিক্ষোভের ওপর সোমবার দমন পীড়নে কমপক্ষে ১০০ মানুষকে হত্যা করা হয়। নদ থেকে উদ্ধার করা দেহগুলো ওইসব ব্যক্তির বলে মনে করা হচ্ছে। বিরোধী নেতা-কর্মীরা বুধবার এ দাবি করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, একটি আধা সামরিক গ্রুপ বেসামরিক মানুষের ওপর আক্রমণ চালাচ্ছিল। এ অভিযোগ তদন্ত করার প্রত্যয় ঘোষণা করেছে ক্ষমতাসীন ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিল (টিএমসি)।

রাজধানী খার্তুমের বাসিন্দারা বিবিসি’কে বলেছেন, রাস্তায় রাস্তায় বিচরণ করছে র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সদস্যরা। ফলে বাসিন্দাদের মধ্যে বিরাজ করছে আতঙ্ক। আগে এই আধা সামরিক বাহিনীটি পরিচিত ছিল জানওয়ায়িদ মিলিশিয়া নামে। তারা ২০০৩ সাল থেকে সুদানের পশ্চিমাঞ্চলে দারফুর সংঘর্ষে জড়িত।

ওদিকে সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস তাদের ফেসবুক পোস্টে বলেছে, তারা নিল নদ থেকে শহীদ কমপক্ষে ৪০ জনের মৃতদেহ উদ্ধার করেছে। তাদের একজন কর্মকর্তা হাসপাতালে এসব লাশ সনাক্ত করেছেন এবং বলেছেন, এতে নিহতের সংখ্যা দাঁড়ালো কমপক্ষে ১০০।

চ্যানেল ৪-এর সুদানি সাংবাদিক ইউসরা এলবাগির সাবেক একজন নিরাপত্তা কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছেন, নিহতদের প্রহার করে অথবা গুলি করে হত্যা করে অথবা অন্য কোনোভাবে হত্যা করে নিল নদে ফেলে দেয়া হয়েছে। একটি সূত্র একে গণহত্যা বলে আখ্যায়িত করেছে।

এমআই