আন্দোলনে উত্তাল হংকং

আন্দোলনে উত্তাল হংকং

তাইওয়ানের সঙ্গে হংকংয়ের করা ‘বহিঃসমর্পণ’ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলেছে হংকংয়ের লাখো জনতা। আন্দোলনকারীরা এই বিল প্রস্তাবের জন্য স্বায়ত্বশাসিত হংকংয়ের প্রধান নির্বাহীকেই দায়ী করছেন।

আজ সোমবার হংকং পুলিশ বলেছে, এ আন্দোলনে প্রায় ২ লাখ ৪০ হাজার মানুষ অংশ নিয়েছে। এ সংখ্যা ১০ লাখের কাছাকাছি পৌঁছাতে পারে। আন্দোলনকারীরা অধিকাংশই স্থানীয় অ্যাক্টিভিস্ট বলেও জানায় হংকং পুলিশ।

আন্দোলনকারীরা হংকং শহরের প্রাণকেন্দ্রে অবস্থান করছে। এখানেই হংকংয়ের গুরুত্বপূর্ণ অফিস-আদালত ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো অবস্থিত।

আগামী ১২ জুন ‘বহিঃসমর্পণ’ বিলটি পাস হওয়ার কথা রয়েছে। এ বিলটি পাস হলে তাইওয়ানের সঙ্গে অপরাধী বিনিময় করতে পারবে হংকং। তবে হংকংবাসী এ বিলের বিপক্ষে অবস্থান নিয়েছে। তাদের দাবি, তাইয়ানের সঙ্গে তারা কোনো ‘বহিঃসমর্পণ’ মানবে না।

তবে হংকং প্রশাসন বলছে, এ বিলের মাধ্যমে অপরাধী বিনিময়ের ফলে সুশাসন নিশ্চিত করা সম্ভব হবে।

হংকং চীনের একটি বিশেষ স্বায়ত্বশাসিত অঞ্চল। প্রায় দেড়’শ বছর শাসন করায় ব্রিটিশরা হংকংয়ের দায়িত্ব চীনের কাছে দিয়ে যায়। এ অঞ্চলে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার রয়েছে। তবে হংকংয়ের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো চীনই নিয়ে থাকে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমজে/