বরিস জনসনের বিরুদ্ধে গণবিক্ষোভের ডাক

বরিস জনসনের বিরুদ্ধে গণবিক্ষোভের ডাক

পার্লামেন্ট ভেঙে দেয়া নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে ‘গণ-অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছেন ব্রিটেনের বিরোধী নেতা তথা লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। চুক্তিহীন ব্রেক্সিট যাতে না হয়, তার বিরোধিতা করতেই এই পদক্ষেপ, জানিয়েছেন তিনি।

প্রতিবাদীদের একজোট হয়ে আগামীকাল পথে নামতেও বলেছেন। সেতু বন্ধ করে, রাস্তা স্তব্ধ করে- যেভাবে হোক আপত্তি জানাতে হবে, দরকারে মিছিল করে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রাসাদে গিয়ে প্রতিবাদ জানতে হবে, বলেন এই বিরোধী নেতা।

করবিনের কথায়, হয়তো একটু অসুবিধে হবে। তার জন্য দুঃখিত। কিন্তু বরিস যে পরিকল্পনা করেছেন, তার বিরোধিতায় এটা করতেই হত। ডোনাল্ড ট্রাম্পের পথে হেঁটে বরিস ব্রেক্সিট করিয়ে তার মতো একটা কর-ব্যবস্থার মধ্যে ফেলতে চাইছেন আমাদের।

বিরোধী নেতার এই জোটে শাসক দল কনজারভেটিভ পার্টির সদস্যরাও‌ আছেন। করবিনরা চাইছেন, পার্লামেন্ট খুলতেই এ ব্যাপারে বিল পাশ করাতে, প্রয়োজনে সপ্তাহান্তে কাজ করবেন তারা।

লেবার পার্টির সমর্থক এবং ‘ছায়া অ্যাটর্নি জেনারেল’ ব্যারনেস শর্মি চক্রবর্তী বলেছেন, বরিসের বিরোধী এমপি-রা চুক্তিহীন ব্রেক্সিট রুখতে আইনে পরিবর্তন আনবেন বলে তিনি আত্মবিশ্বাসী। সরকার অনড় হলে মানুষকেই পথে নামতে হবে।

শর্মির কথায়, গত কয়েক দিনে সাংবিধানিক সঙ্কট তৈরি হওয়ার পরে প্রত্যেকে, বিশেষ করে কনজারভেটিভ সদস্যরা ঠিক পথে ভাবনাচিন্তা করা শুরু করেছেন।

এমজে/