ব্রেক্সিট পিছাতে ইইউকে সইবিহীন অনুরোধপত্র দিয়েছেন বরিস

ব্রেক্সিট পিছাতে ইইউকে সইবিহীন অনুরোধপত্র দিয়েছেন বরিস

ভোটে হেরে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়নকে দেয়া এ চিঠির সঙ্গে আরো একটি চিঠি দেন বরিস জনসন। সেটায় তিনি সই করেছেন যেখানে তিনি বলেছেন, ব্রেক্সিট চুক্তি কার্যকরের তারিখ পেছানো ভুল হবে।

যে কোনো উপায়ে ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর করতে মরিয়া হয়ে উঠেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। হাউস অব কমন্সে একের পর এক নাকাল হওয়ার ঘটনাও তাকে দমাতে পারেনি। কোনো চুক্তি ছাড়াই ইউরেোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনকে বের করে আনার এই চটজলদি প্রক্রিয়া মানেন না পার্লামেন্ট সদস্যরা।

বরিসের নিজের দলের লোকজন ও মন্ত্রিরা পর্যন্ত তাকে ছেড়ে চলে গেছেন বেক্সিটের হুজ্জোত সইতে না পেরে। এখন পার্লামেন্টে শেষ দফা পরাজয়ের পর প্রধানমন্ত্রী হিসেবে তিনি ব্রেক্সিট পেছানোর জন্য ইইউ’র কাছে চিঠি লিখতে বাধ্য। চিঠি লিখেছেনও, তবে সই ছাড়া পাঠিয়েছেন। আবার আরেক চিঠিতে ব্রেক্সিট না পেছানোর তাগিদ দিয়ে বলেছেন, আমি বিশ্বাস করি, চুক্তি কার্যকর না করা ভুল হবে।

টুইটারে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানিয়েছেন, বরিসের অনুরোধপত্র তিনি পেয়েছেন। চিঠির কথাবার্তা সম্পর্কে কিছু জানাননি তিনি। এ ব্যাপারে কী প্রতিক্রিয়া, টাস্ক তা বলবেন ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পর।

এমজে/