পদত্যাগে রাজি ইরাকের প্রধানমন্ত্রী, আগাম নির্বাচনের প্রতিশ্রুতি প্রেসিডেন্টের

পদত্যাগে রাজি ইরাকের প্রধানমন্ত্রী, আগাম নির্বাচনের প্রতিশ্রুতি প্রেসিডেন্টের

প্রাণঘাতী সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করতে রাজি হয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। দেশটির প্রেসিডেন্ট বারহাম সালিহ এক ঘোষণায় এমনটা জানিয়েছেন। তিনি নতুন নির্বাচনী আইন তৈরির আহ্বান জানিয়েছেন। বলেছেন, আইনটি পাস হলে আগাম নির্বাচনের আয়োজন করবে সরকার। এ খবর দিয়েছে লস এঞ্জেলস টাইমস ও আল জাজিরা।

খবরে বলা হয়, বৃহস্পতিবার বিক্ষোভকারীদের প্রতি সমর্থন প্রকাশ করেন ইরাকী প্রেসিডেন্ট। তিনি বলেন, বিক্ষোভকারীরা যেসব দাবি জানিয়েছে সেগুলো পূরণে নতুন আইন পাস করতে হবে।

তিনি আরো জানান, পদত্যাগ করতে রাজি হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। তার জায়গায় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের জন্য নতুন কাউকে খুঁজে পাওয়া গেলেই তিনি পদত্যাগ করবেন।

টিভিতে প্রচারিত এক ঘোষণায় সালিহ বলেন, পদ থেকে সরে দাড়াতে রাজি হয়েছেন প্রধানমন্ত্রী।

যদি ক্ষমতাসীন জোট সংবিধান ও আইন মেনে তার বিকল্প কাউকে নির্বাচিত করে তাহলে তিনি নিজের পদত্যাগপত্র জমা দেবেন। প্রেসিডেন্ট আরো বলেন, আমি নিজে ব্যক্তিগতভাবে বিভিন্ন দলের সঙ্গে ইরাকের নিরাপত্তা বজায় রাখার জন্য আইন পাসে বৈঠক ও আলোচনা করছি। আগামী সপ্তাহে পার্লামেন্টে একটি নির্বাচনী আইন উপস্থান করা হবে।

প্রসঙ্গত, দেশজুড়ে বেকারত্ব, নিম্মমানের জনসেবা ও দুর্নীতির বিরুদ্ধে এ মাসের শুরু থেকে বিক্ষোভ শুরু হয় ইরাকে। সহিংস এই বিক্ষোভে প্রাণ হারায় বহু মানুষ। বিক্ষোভকারীরা রাজনীতিবিদদের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ আনেন।

আরো অভিযোগ করেন, রাজনৈতিক নেতারা নিজেদের মধ্যে দ্বন্দ্ব নিয়ে ব্যস্ত থাকার কারণে সাধারণ জনগণের জীবনমান উন্নত করার দিকে নজর দেন না। তারা আগাম নির্বাচনের দাবি জানিয়েছে।

এছাড়া, চলমান সরকারের পদত্যাগ ও রাজনৈতিক ব্যবস্থা থেকে মার্কিন প্রভাব দূর করার দাবি জানিয়েছে। কয়েকদিন আগে তাদের দাবিতে সমর্থন জানিয়েছে, দেশটির প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদর। এরপরই বৃহস্পতিবার টিভিতে ঘোষণা দেন প্রেসিডেন্ট সালিহ। চলমান বিক্ষোভে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২৫০ জন।

এমআই