আবারো পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান

আবারো পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র শাহিন-১ এর সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। সোমবার দেশটির আন্তঃবাহিনী জনসংযোগের (আইএসপিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। জম্মু-কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে এ নিয়ে দুইবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইসলামাবাদ।

আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে দেশটির প্রভাবশালী গণমাধ্যম ডন অনলাইন জানায়, ক্ষেপণাস্ত্রটি প্রশিক্ষণ মহড়ার অংশ হিসেবে পরিচালিত হয়েছে। এর উদ্দেশ্য হল সেনা কৌশলগত কমান্ড বাহিনীর অভিযানের প্রস্তুতি পরীক্ষা করা।

প্রশিক্ষণের সময় কৌশলগত পরিকল্পনা বিভাগের মহাপরিচালক, সেনা কৌশলগত বাহিনীর কমান্ডার, জাতীয় প্রকৌশল ও বৈজ্ঞানিক কমিশনের চেয়ারম্যান, কৌশলগত পরিকল্পনা বিভাগের সিনিয়র কর্মকর্তা, সেনা কৌশলগত বাহিনীর কমান্ড, বিজ্ঞানী ও প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, সবধরনের পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম শাহিন-১ নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ৬৫০ কিলোমিটার দূরে আঘাত হানতে পারে। আগস্টের পরে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার একটি ভিডিও সামরিক বাহিনীর পক্ষ থেকে টুইট করা হয়েছে।

এর আগে আগস্টে, পাকিস্তান গজনভীর উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছিল। এ নিয়ে চলতি বছরে চারবার দেশটি সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

এমআই