২৪ ঘণ্টায় ঢাকার তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি

২৪ ঘণ্টায় ঢাকার তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি

সারাদেশে বয়ে চলছে তীব্র তাপদাহ। এতে একপ্রকার নাকাল জনজীবন। এদিকে চতুর্থ দফায় ফের ৩ দিনের ‘হিট এলার্ট’ জারি করা হয়েছে। এরই মধ্যে গত ২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানী ঢাকাসহ বিভিন্ন তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে ৪২ দশমিক ২। এছাড়া ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকা অঞ্চলগুলো হচ্ছে— রাজশাহীত ৪২, চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮, ৪২ দশমিক ৭, ঈশ্বরদীতেও ৪১ দশমিক ৩।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গণমাধ্যমকে জানান, রোববার (২৮ এপ্রিল) রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এখন যে পরিস্থিতি, তাতে এ মাসে তাপমাত্রা খুব বেশি তারতম্য হওয়ার সম্ভাবনা কম। অন্তত আগামীকাল তাপমাত্রা এ রকমই থাকতে পারে বলে জানান তিনি। 

উল্লেখ্য, স্বাধীনতার পর এবারই একটানা সবচেয়ে লম্বা তাপপ্রবাহ দেখছে দেশের মানুষ। ২৮ দিন ধরে চলা এ তাপপ্রবাহ ইতিমধ্যে ভেঙেছে ৭৬ বছরের রেকর্ড।

আবহাওয়া অফিস বলছে, তাদের কাছে ১৯৪৮ সাল থেকে আবহাওয়ার যে তথ্য রয়েছে, সে হিসেবে এবারই সবচেয়ে লম্বা সময় ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে। গত ৩১ মার্চ শুরু হওয়া তাপপ্রবাহ টানা ২৮ দিন ধরে বয়ে যাচ্ছে। এর আগে ২০২৩ সালে টানা ২৪ দিন ছিল তাপপ্রবাহ।

চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই বাংলাদেশের কিছু জেলায় তাপপ্রবাহ বইতে শুরু করে। এরপর গত তিন সপ্তাহে তাপপ্রবাহ প্রায় সারাদেশেই ছড়িয়ে পড়ে। এর মধ্যে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে দেখা যাচ্ছে। ইতোমধ্যে চুয়াডাঙ্গায় চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় এ বছর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।