বাংলাদেশের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র

বাংলাদেশের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র Photo: Mushfiqul Fazal, Just News BD

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

২০২৩ সালে বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া খর্ব করার সঙ্গে জড়িত ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। একতরফা এবং জালিয়াতির জাতীয় নির্বাচনের পর সদ্য সমাপ্ত হয়েছে আরেকটি প্রশ্নবিদ্ধ উপজেলা পর্যায়ের নির্বাচন। বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া খর্ব হওয়ায় যুক্তরাষ্ট্র তার ভিসানীতি আরোপ নিয়ে কী ভাবছে এমন প্রশ্নের জবাবে দেশটি বলেছে, নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের সময় যুক্তরাষ্ট্র তাদের নীতির কথা ঘোষণা করে।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের ব্রিফিংয়ে ভিসানীতি নিয়ে করা এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে বাংলাদেশে অব্যাহত ভোট কারচুপির নির্বাচনের প্রসঙ্গে উল্লেখ করে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "বাংলাদেশে ৭ জানুয়ারির জালিয়াতির নির্বাচনের পর সদ্য উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, এই নির্বাচনে প্রধান বিরোধীদল বিএনপি বয়কট করেছে। ভীতি প্রদর্শন, ভোট কারচুপি, হয়রানি, সাংবাদিকদের ওপর হামলা এবং সর্ব নিম্ন ভোটার উপস্থিতি ছিলো এই উপজেলা নির্বাচনে। বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া খর্বকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র গতবছর যে ভিসা নীতির ঘোষণা দিয়েছিলো সেবিষয়ে কী আপনার কাছে নতুন কোনো তথ্য রয়েছে?"

জবাবে মিলার বলেন, "ঘোষণা করার মতো নতুন কোন তথ্য আমার হাতে নেই। অবশ্যই যখন আমরা কারো বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেই তখন সেই নীতির বিষয়টি জনসম্মুখে জানিয়ে দেই। আর মাঝে মাঝে গোপন রাখা হয়।"

এমআর/