ভারত-বাংলাদেশ সীমান্ত হত্যা নিয়ে মুখ খুললো যুক্তরাষ্ট্র

২ দেশের সীমান্তরক্ষী বাহিনীকে আলোচনার তাগিদ

২ দেশের সীমান্তরক্ষী বাহিনীকে আলোচনার তাগিদ Photo: Mushfiqul Fazal, Just News BD

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

ভারত-বাংলাদেশ সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে ক্রমাগত বাংলাদেশি নিহত হবার ঘটনায় মুখ খুলেছে যুক্তরাষ্ট্র। সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হবার ঘটনায় দেশটি অবগত রয়েছে বলে জানিয়েছে স্টেট ডিপার্টমেন্ট। একইসঙ্গে ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীকে হত্যাকাণ্ড থামাতে ঘটনার তদন্ত করার এবং আলোচনার মাধ্যমে সমাধান করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের ব্রিফিংয়ে সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে অব্যাহতভাবে বাংলাদেশি নিহতের ঘটনার কথা উল্লেখ করে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "বাংলাদেশ-ভারত সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত হয়েছে। সীমান্তে বাংলাদেশের বেসামরিক নাগরিক হত্যার এই উদ্বেগজনক পরিস্থিতি থামছেইনা। সীমান্তে এই হত্যাকাণ্ড দৃশ্যত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। যুক্তরাষ্ট্র কী ঐ অঞ্চলে তার শক্তিশালী মিত্র ভারতকে কী সীমান্তে হত্যাকাণ্ডের বিষয় খতিয়ে দেখতে এবং যেকোনো ধরনের সহিংসতাকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে অনুরোধ জানাবে?"

জবাবে মুখপাত্র মিলার জানান বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বুধবার দুই বাংলাদেশি হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত রয়েছে।

তিনি বলেন, "আমরা দেখছি বাংলাদেশ এবং ভারতের সীমান্তরক্ষী বাহিনী হত্যাকাণ্ডের বিষয়ে একে অপরের সঙ্গে যোগাযোগ করছে। আমি মনে করি সীমান্তে গুলিতে হত্যাকাণ্ডের ঘটনায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী তদন্ত এবং আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করবে।"

উল্লেখ্য, বুধবার সকালে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় তীরনইহাট ইউনিয়নের খয়খাটপাড়া সীমান্ত এলাকায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত হয়েছে। নিহতরা হলেন-তেঁতুলিয়া উপজেলার ব্রহ্মতোল গ্রামের কেতাব আলীর ছেলে ইয়াসিন আলী এবং একই উপজেলার সদর ইউনিয়নের মাগুরা গ্রামের জুনু মিয়ার ছেলে আব্দুল জলিল।

এমআর/