ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছেনা, হত্যার প্রচেষ্টার বিষয়টি আদালতে প্রমাণিত: রাশিয়াকে পাল্টা জবাব যুক্তরাষ্ট্রের

ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছেনা, হত্যার প্রচেষ্টার বিষয়টি আদালতে প্রমাণিত: রাশিয়াকে পাল্টা জবাব যুক্তরাষ্ট্রের

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে রাশিয়ার তরফে এমন অভিযোগের পরদিনই পাল্টা জবাব দিয়েছে স্টেট ডিপার্টমেন্ট। মস্কোর এমন অভিযোগ নাকোচ করে দিয়ে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার সাফ বলেছেন, অবশ্যই, ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করেছনা যুক্তরাষ্ট্র। নির্বাচনের ফলাফল নির্ধারণ করবে ভারতের জনগণ।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে ভারতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ নিয়ে রাশিয়ার মন্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করে প্রশ্ন করেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী।

ব্রিফিংয়ে এই প্রতিবেদক জানতে চান, "ভারতের নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেছে রাশিয়া। একইসঙ্গে তারা এ কথাও বলেছে যে,  যুক্তরাষ্ট্রের নাগরিক গুরপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্রে ভারতীয় নাগরিক জড়িত- এর স্বপক্ষে যুক্তরাষ্ট্র বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ দিতে পারেনি। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?"

জবাবে মিলার বলেন, "প্রথম প্রশ্নের জবাবে বলতে হয়, অবশ্যই, আমরা ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করছিনা। বিশ্বের যেকোনো দেশের নির্বাচনে আমরা হস্তক্ষেপ করিনা। কে বিজয়ী হবে তার সিদ্ধান্ত নিবে ভারতের জনগণ।"

দ্বিতীয় প্রশ্নের জবাবে মুখপাত্র মিলার বলেন, "এটা (যুক্তরাষ্ট্রের নাগরিক ও শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্র) নিয়ে আদালতে অভিযোগ গঠনের বিষয়টি জনসম্মুখে হয়েছে। এই আদালতের অভিযোগ গঠন প্রক্রিয়ায় (হত্যা ষড়যন্ত্রের) যাবতীয় বর্ণনা এবং অভিযোগের কথা উল্লেখ করা আছে। আর এই অভিযোগের কথা বিচারকদের মাধ্যমে প্রমাণ পেয়েছে।"

"যেকেউ চাইলে আদালতে গিয়ে সেই অভিযোগগুলো পড়ে দেখতে পারেন। আমি এটা নিয়ে এখানে কথা বলবোনা কারণ বিষয়টি আইনি প্রক্রিয়াধীন। বিষয়টি আদালতের ওপর ছেড়ে দিচ্ছি," বলে মন্তব্য করেন এই মুখপাত্র।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল দপ্তর সে দেশের নাগরিক ও শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্রের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। ওই ষড়যন্ত্রে এক ভারতীয়কে গ্রেপ্তার করা হয়েছে। একই সঙ্গে বিস্তারিতভাবে জানানো হয়েছে কীভাবে ভারতের এক সরকারী কর্মকর্তা ষড়যন্ত্রে জড়িত ছিলেন।

যে মার্কিন নাগরিককে হত্যার পরিকল্পনা করা হচ্ছিল বলে অ্যাটর্নি জেনারেলের দপ্তর জানাচ্ছে, সেই গুরপতওয়ান্ত সিং পান্নু ২০২০ সাল থেকে ভারত সরকার দ্বারা ঘোষিত ‘সন্ত্রাসী’.তিনি একটি শিখ বিচ্ছিন্নতাবাদী সংগঠনের আইনি পরামর্শদাতা। ওই সংগঠনটির এক নেতা হরদীপ সিং নিজ্জারকে জুন মাসে কানাডায় হত্যা করা হয়।

এমআর/