১৫০ ভারতীয়কে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র

১৫০ ভারতীয়কে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে দ্বিতীয়বার ভারতীয় নাগরিকদের দেশে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র। ভিসা কারচুপি ও অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করার দায়ে ১৫০ জন ভারতীয় নাগরিককে ফেরত পাঠিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

বুধবার তাদের বহনকারী ফ্লাইটটি দিল্লি বিমানবন্দরে অবতরণ করে। ফেরত আসা ভারতীয়দের বেশির ভাগই পাঞ্জাব-হরিয়ানা ও গুজরাটের বাসিন্দা। তাদের বয়স ২৫ থেকে ৩৫-এর মধ্যে।

যুক্তরাষ্ট্র বিশেষ একটি বিমানে করে দেশটিতে অবৈধভাবে অবস্থানরত এসব ভারতীয়কে দেশে ফেরত পাঠায়। ওয়াশিংটন থেকে বাংলাদেশ হয়ে বুধবার সকাল সাড়ে ৬টার দিকে দিল্লি­ বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে ফ্লাইটটি অবতরণ করে।

বিমানবন্দরের কর্মকর্তারা বলেন, এসব ভারতীয় নাগরিক যুক্তরাষ্ট্রের ভিসা নীতি লঙ্ঘন করেছেন কিংবা তারা দেশটিতে অবৈধভাবে বসবাস করছিলেন। এর আগে গত ১৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের সাথে সীমান্ত লাগোয়া দেশ মেক্সিকোর অভিবাসন কর্তৃপক্ষ এক নারীসহ ৩০০ জন ভারতীয়কে ফেরত পাঠায়।

এখন ভারতীয় নাগরিক মেক্সিকো হয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করায় তাদের আটক করে ফেরত পাঠায় দেশটির সরকার। মাসখানেক আগে ২৩ অক্টোবরও একই ভাবে ১১৭ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।

এমজে/