ঘূর্ণিঝড় কাম্মুরি আঘাত হেনেছে ফিলিপাইনে, বিমানবন্দর বন্ধ

ঘূর্ণিঝড় কাম্মুরি আঘাত হেনেছে ফিলিপাইনে, বিমানবন্দর বন্ধ

শক্তিশালী ঘূর্ণিঝড় কাম্মুরি আঘাত হেনেছে ফিলিপাইনের কেন্দ্রস্থলে। এর ফলে বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে হাজার হাজার মানুষ।

রাজধানী ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম মঙ্গলবার সকাল ১১টা থেকে ১২ ঘন্টার জন্য স্থগিত রাখা হয়েছে। শনিবার উদ্বোধন হওয়া সাউথইস্ট এশিয়ান গেমসের বেশ কিছু ইভেন্ট হয়তো বাতিল করা হয়েছে অথবা নতুন করে শিডিউল করা হয়েছে।

এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, দেশটির কেন্দ্রীয় অঞ্চলে লুজোন দ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কাম্মুরি। এ জন্য উপকূলীয় ও পাহাড়ি এলাকা থেকে বন্যা, জলোচ্ছ্বাস ও ভূমিধসের আশঙ্কায় সরিয়ে নেয়া হয়েছে কমপক্ষে দুই লাখ অধিবাসীকে। সোমবার কেন্দ্রীয় দ্বীপ সিবু থেকে ম্যানিলা এসেছেন কানাডার একজন পর্যটক কন্সট্যান্স বোনোইট (২৩)। তিনি বলেছেন, এ যাবত যত ফ্লাইটে তিনি চড়েছেন তার মধ্যে এই ফ্লাইটটি ছিল ঝঞ্ঝাবিক্ষুব্ধ।

রিপোর্টে বলা হচ্ছে, ঘূর্ণিঝড় কাম্মুরি সোরসোগোন প্রদেশের স্থলভাগে আঘাত হেনেছে। এ সময় এর গতিবেগ ছিল ঘন্টায় ১৫৫ কিলোমিটার। তা ঘন্টায় ২৩৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। এ সময়ে তিন মিটার বা ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। এরই মধ্যে দেশটির পূর্বাঞ্চল থেকে বহু মানুষ বাড়িঘর ছেড়ে গেছে। ওই এলাকায়ই প্রথম আঘাত করার কথা ঘূর্ণিঝড়ের। তবে কিছু মানুষ এখনও রয়ে গেছেন বাড়িতে।

এমজে/