আল-আকসা থেকে মুসল্লিদের বের করে দিলো ইসরায়েলি বাহিনী

আল-আকসা থেকে মুসল্লিদের বের করে দিলো ইসরায়েলি বাহিনী

মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্র স্থান জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদ থেকে কয়েকশ ফিলিস্তিনিকে বের করে দিয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। গতকাল শুক্রবার জুমার নামাজ পড়তে যাওয়া ফিলিস্তিনিদের মসজিদ থেকে বের করে দেওয়া হয় বলে সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যে সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা ‘মিডল ইস্ট মনিটর’।

ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে ‘মিডল ইস্ট মনিটর’ জানায়, ফিলিস্তিনিরা শুক্রবারের নামাজ আদায় করতে গেলে বিশৃঙ্খলা করার অজুহাতে তাদের আল-আকসা মসজিদ থেকে বের করে দেওয়া হয়। এছাড়াও নামাজ পড়তে আসা ফিলিস্তিনিদের প্রধান ফটক থেকেই তাড়িয়ে দেওয়া হয়। এ সময় মুসল্লিরা ‘রক্ত দিয়ে আল-আকসা রক্ষা করব’ বলে স্লোগান দিতে থাকে।

ইসরায়েলি সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরায়েল’ এর এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবারের নামাজ উপলক্ষে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কয়েক হাজার সদস্য মোতায়েন করা হয়।

যুক্তরাষ্ট্র কর্তৃক ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রকাশের পর থেকেই জেরুজালেমে নিজেদের আধিপত্য বাড়িয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। এই চুক্তি প্রকাশের পর এর বিরুদ্ধে প্রতিবাদ করায় ইসরায়েলি বাহিনীর গুলিতে এরইধ্যে প্রাণ হারিয়েছে তিন ফিলিস্তিনি তরুণ।