নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি মঙ্গলবার কার্যকর হচ্ছে না

নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি মঙ্গলবার কার্যকর হচ্ছে না

দিল্লির মেডিক্যাল শিক্ষার্থী নির্ভয়া ধর্ষণে জড়িত ৪ আসামি অক্ষয় ঠাকুর সিং, মুকেশ সিং, পবন গুপ্তা ও বিনয় শর্মার ফাঁসি মওকুফের একাধিক আবেদনের পরিপ্রেক্ষিতে আবারো পিছিয়ে গেলো তাদের ফাঁসি কার্যকরের তারিখ। মৃত্যুদণ্ড কার্যকরের নির্ধারিত তারিখ ছিল ৩ মার্চ (মঙ্গলবার)। দিল্লির আদালত জানিয়েছে, দণ্ডপ্রাপ্তদের আগামীকাল ফাঁসি দেওয়া যাবে না। সোমবার দিল্লির এক আদালতের নির্দেশে স্থগিত হয় নির্ভয়ার চার অপরাধীর ফাঁসি।

২০১২ সালের ১৬ই ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের শিকার হন এক মেডিক্যাল শিক্ষার্থী। মিডিয়ায় ‘নির্ভয়া’ স্বীকৃতি পাওয়া ওই নারী ১৩ দিন পর সিংগাপুরের একটি হাসপাতালে মারা যান। এ ঘটনায় ভারতজুড়ে প্রতিবাদের ঝড় উঠলে বিক্ষোভকারীদের চাপে ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে আইন পরিবর্তনেও বাধ্য হয় ভারত সরকার। এ ঘটনার সাত বছর পর চার আসামির মৃত্যুদণ্ড হয়। আর বাসটির চালক রাম সিং কারাগারে আত্মহত্যা করে। অপর এক আসামি অপরাধের সময় অপ্রাপ্তবয়স্ক থাকায় তিন বছর সংশোধন কেন্দ্রে থাকার পর মুক্তি পায়। বাকি চারজনের মঙ্গলবার সকালে তিহার কারাগারে ফাঁসি কার্যকর হওয়ার কথা ছিল।

আদালতের বিচারক জানিয়েছেন, সাজাপ্রাপ্তদের একজনের রাষ্ট্রপতির কাছে করা প্রাণভিক্ষার আবেদন এখনও বাকি রয়েছে। আর সব আইনি রক্ষাকবচের ব্যবস্থা নিতে নিতে পারেনি অপরাধীরা। এবং গত কয়েক সপ্তাহ ধরে ফাঁসি মওকুফের একাধিক আবেদন দায়ের করেছে সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুর, পবন গুপ্তা, বিনয় শর্মা এবং মুকেশ সিং। এসবের ভিত্তিতে সোমবার এই আদেশ দেন দিল্লি আদালত।

দিল্লি আদালতের এ ঘোষণার পর ক্ষোভ প্রকাশ করেছেন নির্ভয়ার আইনজীবী সীমা কুশওয়াহা। তিনি বলেন, ‘আদালত কি আইনের খেলা বুঝতে পারছেন না? আমাদের ব্যবস্থা পুরো পচনশীল। বিচার পেতে বছরের পর বছর লেগে যায়। আমাদের সম্মিলিতভাবে এর সংশোধন প্রয়োজন।’