বাংলাদেশি ছবির ব্যবহার, ভারতে ব্যাপক সমালোচনা

বাংলাদেশি ছবির ব্যবহার, ভারতে ব্যাপক সমালোচনা

বাংলাদেশের একটি ইটভাটা থেকে তোলা ২০০৮ সালের একটি ছবিকে কেন্দ্র করে ভারতে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে। ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকারকে আক্রমণ করতে ওই ছবিটি বিরোধী কংগ্রেস ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে। গত ৪ঠা ডিসেম্বর ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস একটি ইনফোগ্রাফিক টুইট করে। এতে একটি শিশু শ্রমিকের ছবি ব্যবহার করা হয়েছে।

টুইটে লেখা হয়েছে, ‘করোনা ভাইরাস মহামারি সাত কোটি শিশুকে দারিদ্র্যে নিপতিত করেছে। স্কুলে না যাওয়ায় এবং পরিবারের আর্থিক সংকটের কারণে শিশুদের শিক্ষা কার্যক্রম মারাত্মক ব্যাহত হচ্ছে। তাই সরকারকে জরুরি ভিত্তিতে শিশুদের ভবিষ্যতের জন্য পদক্ষেপ নিতে হবে।’ টুইটার এবং ফেসবুকে বহু ব্যবহারকারী পোস্ট করেছে এই টুইট। এর মধ্যে কংগ্রেসের কমপক্ষে ১০টি অফিসিয়াল একাউন্ট থেকে ফেসবুকে এই টুইট ও ছবি পোস্ট করা হয়েছে।

কিন্তু ভারতীয় এক সংবাদ মাধ্যম এই ছবির উৎস খোঁজার চেষ্টা করে। তারা অনেক লিঙ্ক পায়, যেখানে এই ছবি আছে। এর মধ্যে টিনআই তাদেরকে নিয়ে যায় নরওয়েভিত্তিক একটি ফটো এজেন্সি ফেলিক্স ফিচারস-এ। সেখানেই মিলে যায় ছবির আসল রহস্য। এতে বলা হয়, কংগ্রেস যে ছবিটি ব্যবহার করেছে তা মূলত ২০০৮ সালের। এর ক্যাপশনে লেখা ‘চিলড্রেন অ্যাট এ ব্রিক ফ্যাক্টরি ইন ফতুল্লা’। অর্থাৎ ফতুল্লার একটি ইটভাটায় শিশুরা। এখানে বাংলাদেশের নারায়ণগঞ্জের ফতুল্লাকে বোঝানো হয়েছে। ছবিটির কপিরাইটে লেখা রয়েছে ‘প্যানোস পিকচারস/ফেলিক্স ফিচারস’। পরে লন্ডনভিত্তিক ফটোবিষয়ক এজেন্সি প্যানোস পিকচার নিশ্চিত করেছে যে, এই ছবিটি বাংলাদেশ থেকে তোলা হয়েছিল। এ বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে ভারতে।

এমজে/