বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৫০ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে গত এক মাসেই নতুন করে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৬ লাখ ৫০ হাজার মানুষ। করোনা মহামারি শুরু হওয়ার পর এটাই এক মাসে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। নিজস্ব হিসাব উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনা ভাইরাসের টিকার জরুরি ব্যবহার। তবে সবার আগে করোনা ভাইরাসের টিকা অনুমোদন দিয়ে প্রয়োগ শুরু করে বৃটেন। এরপর যুক্তরাষ্ট্র, কানাডা, সৌদি আরব সহ বিভিন্ন দেশ ফাইজার আবিষ্কৃত টিকা অনুমোদন দিয়ে তার জরুরি প্রয়োগ শুরু করেছে। ওদিকে দ্বিতীয় টিকা হিসেবে মডার্নার টিকা অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)।

রয়টার্স বলছে, সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ইউরোপে। তাদের সংখ্যা ২ কোটি ১৬ লাখ। এরপরে রয়েছে উত্তর আমেরিকা। সেখানে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৯ লাখ মানুষ। লাতিন আমেরিকায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ মানুষ। এশিয়ায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৩০ লাখ মানুষ। ইউরোপে নতুন করে ১০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন মাত্র ৫ দিনে। করোনা ভাইরাস মহামারি শুরুর পর থেকে শুধু রাশিয়া ও ফ্রান্সে কমপক্ষে ২০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন।

বৃটেন ও ইতালিতে ১৯ লাখ করে মানুষ আক্রান্ত হয়েছেন। ওদিকে সোমবার যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন এই ভাইরাসে। গত সাত দিনের ডাটা বিশ্লেষণ করে রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রে গড়ে কমপক্ষে ২৫০০ মানুষ মারা যাচ্ছেন প্রতিদিন। তবে এরই মধ্যে সেখানে ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগ শুরু হয়েছে।

এমজে/