ক্যাপিটল তাণ্ডব তদন্তে স্বাধীন কমিশন চান পেলোসি

ক্যাপিটল তাণ্ডব তদন্তে স্বাধীন কমিশন চান পেলোসি

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্তে স্বাধীন কমিশন গঠনের আহ্বান জানিয়ে আইনপ্রণেতাদের চিঠি দিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

তিনি ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ঘটনায় গঠিত স্বাধীন কমিশনের আদলে এ কমিশন চান। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার স্পিকার পেলোসি কংগ্রেসের উভয় দলের আইনপ্রণেতাদের চিঠি দেন।

তিনি জানিয়েছেন, অবশ্যই স্বাধীন ব্যক্তিদের দিয়ে কমিশন গঠন করা হবে। এই কমিশনে কোনো ডেমোক্র্যাট বা রিপাবলিকান আইনপ্রণেতা থাকবেন না, এমন ইঙ্গিতই দিয়েছেন পেলোসি।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ও হামলার ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ ঘটনা কীভাবে ঘটেছিল আমাদের অবশ্যই সত্যটা জানতে হবে।’

‘প্রকৃত ঘটনা এবং এর কারণ, শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে হস্তক্ষেপ এবং পুলিশ ও অন্যান্য সংস্থার প্রস্তুতি ও ব্যবস্থা গ্রহণের বিষয়টি’ কমিশন তদন্ত করবে এবং প্রতিবেদন দেবে বলে জানান স্পিকার।

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও তাকে সাজা থেকে অব্যাহতি দিয়েছে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

নির্বাচনে পরাজয় স্বীকার না করা ট্রাম্প তার সমর্থকদের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে জড়ো করেন। জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিতে সাংবিধানিক কার্যক্রম নিয়ে সেদিন কংগ্রেসে যৌথ অধিবেশন চলছিল।

এ সময় উগ্র ট্রাম্প-সমর্থকেরা ক্যাপিটল হিলে হামলা চালান। হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন। আহত হন অনেকে। তছনছ করা হয় স্পিকার পেলোসিসহ অনেক আইনপ্রণেতার কক্ষ।

এমজে/