২০ বছর পর বাগরাম বিমানঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সেনারা

২০ বছর পর বাগরাম বিমানঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সেনারা

বিশ বছর পর যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সেনা সদস্যরা আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি ছেড়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করে এক জ্যেষ্ঠ আফগান কর্মকর্তা এএফপিকে বলেন, “বিমানঘাঁটিটি আনুষ্ঠানিক হস্তান্তরের বিষয়ে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, “বাগরামঘাঁটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হয়েছে।” তবে কখন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সেনা সরিয়ে নেওয়া হয়েছে তা বলেননি তিনি। এ ছাড়া এ ঘাঁটি কখন আফগানিস্তানের কাছে আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেওয়া হবে সে বিষয়েও কিছু বলেননি তিনি।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রধান বিমানঘাঁটি ছিল বাগরাম। এতদিন তালেবান এবং আল কায়েদার বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে অপরিহার্য অংশ ছিল এটি। আফগানিস্তানে নিয়োজিত মার্কিন ও ন্যাটো বাহিনী এত দিন এই বিমানঘাঁটি ব্যবহার করে আসছিল। এছাড়া আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংশ্লিষ্টতার সময় এই বিমানঘাঁটিতে হাজারো সেনার উপস্থিতি ছিল। কারাগার হিসেবেও এটি ব্যবহৃত হয়েছে।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে পুনরায় হামলার মাত্রা বাড়িয়েছে তালেবান। দখলে নিচ্ছে একের পর এক এলাকা।