পদত্যাগ করলেন অ্যামাজনের সিইও জেফ বেজোস

পদত্যাগ করলেন অ্যামাজনের সিইও জেফ বেজোস

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছেড়েছেন। গতকাল সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে অ্যামাজনের সিইওর দায়িত্ব থেকে অবসর নেন। এ পদে বেজোসের স্থলাভিষিক্ত হয়েছেন অ্যান্ডি জেসি। খবর সিএনএন ও সিবিএস নিউজের।

এর আগে জেফ বেজোস অ্যামাজনের ক্লাউড ব্যবসার প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন। সিইও পদ ছাড়লেও অ্যামাজনের চেয়ারম্যানের দায়িত্বে থাকছেন জেফ।

জেফ বেজোস ১৯৯৫ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। সিইও পদ ছাড়লেও এখন পর্যন্ত অ্যামাজনে সবচেয়ে বেশি শেয়ার বেজোসের। যার মূল্য দাঁড়ায় ১৮০ বিলিয়ন ডলার। সুতরাং সবচেয়ে বেশি শেয়ার ও চেয়ারম্যান হিসেবে সংস্থাটিতে তাঁর আধিপত্যই বেশি থাকবে।

বেজোস এমন সময় দায়িত্ব থেকে ইস্তফা দিলেন যখন সংস্থাটি আয়ের দিক থেকে অন্য যেকোনো সময়ের চেয়ে শীর্ষে। সম্প্রতি করোনা মহামারিতে ব্যাপকভাবে সুবিধা ভোগ করছে কোম্পানিটি। কারণ লকডাউনে মানুষ বাধ্য হয়ে অনলাইনেই কেনাকাটা করছে।

চলতি বছরের প্রথম চতুর্ভাগে অ্যামাজনের লাভ তিন গুণের বেশি অর্জিত হয়। কোম্পানিটির এখন মোট সম্পদ এক দশমিক সাত ট্রিলিয়ন ডলার। এখন থেকে এ বিশাল সম্পদের দেখভাল করবেন অ্যান্ডি জেসি।

এদিকে প্রধান নির্বাহীর পদ ছেড়ে কী করবেন জেফ বেজোস! তা নিয়ে চলছে বিস্তর আলোচনা।

সম্প্রতি বেজোস ঘোষণা দিয়েছেন আগামী ২০ জুলাই তিনি মহাশূন্যে যাচ্ছেন। নিজের রকেট কোম্পানি ব্লু অরিজিনের প্রথম মানববাহী অভিযানে যুক্ত হবেন ৫৭ বছর বয়সী বেজোস। ব্লু অরিজিন জানায়, ওই ফ্লাইটে বেজোসের যাত্রাসঙ্গী হবেন তাঁর ছোট ভাই মার্ক বেজোসও।