সরকার গঠনে আলোচনায় কাবুলে মোল্লা আবদুল গনি বারাদার

সরকার গঠনে আলোচনায় কাবুলে মোল্লা আবদুল গনি বারাদার

আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক সংগঠন তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও দলটির রাজনৈতিক দফতরের প্রধান মোল্লা আবদুল গনি বারাদার রাজধানী কাবুলে পৌঁছেছেন। দেশটিতে নতুন সরকার গঠনে আলোচনার জন্য শনিবার কাবুলে তিনি হাজির হন বলে তালেবানের এক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপিকে ওই নেতা বলেন, 'সকলের অংশগ্রহণে এক সরকার গঠনের জন্য নেতৃবৃন্দ ও রাজনীতিবিদদের সাথে আলোচনার জন্য তিনি কাবুলে আসছেন।'

এর আগে রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয়ার পর ১৭ আগস্ট কাতারের দোহা থেকে আফগানিস্তানের কান্দাহারে আসেন মোল্লা বারাদার। এর আগে দোহায় তালেবানের রাজনৈতিক দফতরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

ধারণা করা হচ্ছে, তালেবান নিয়ন্ত্রিত পরবর্তী আফগান সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন মোল্লা আবদুল গনি বারাদার।

এর আগে আফগানিস্তানের ক্ষমতা থেকে ছিটকে পড়ার প্রায় ২০ বছর পর ১৫ আগস্ট আবার রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান যোদ্ধারা। সূত্র : আলজাজিরা