দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের সমালোচনায় কমলা

দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের সমালোচনায় কমলা

এশিয়ায় প্রথম সফরে এসেই চীনকে একহাত নিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

দক্ষিণ চীন সাগর এলাকায় চীন উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। খবর বিবিসি ও রয়টার্সের।

মঙ্গলবার সিঙ্গাপুরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এ সময় কমলা আরও বলেন, এ অঞ্চলে মার্কিন জোটের সহযোগীদের যে কোনো প্রয়োজনে যুক্তরাষ্ট্র সবসময় পাশে থাকবে।

এর আগে সোমবার কমলা হ্যারিস বলেছেন, আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার দিকেই এখন মনোনিবেশ করছে যুক্তরাষ্ট্র।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রেক্ষাপট নিয়ে বিচার-বিশ্লেষণের জন্য সময় অনেকই পাওয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।

সোমবার তিনি সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গে বৈঠক করেছেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে সোমবার কমলা বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রেক্ষাপটে সেখানে কী ঘটেছে এবং ঘটছে তা বিচার-বিশ্লেষণের জন্য প্রচুর সময় লাগবে।

কিন্তু ঠিক এ মুহূর্তে আমরা মার্কিন নাগরিক, তাদের সহায়তাকারী আফগান এবং নারী, শিশুসহ ঝুঁকিতে থাকা মানুষদের সরিয়ে নেওয়ার দিকটিতেই কেবল জোর দিচ্ছি। এই সময়ে আমরা এই একটি বিষয়েই মনোনিবেশ করেছি।

আফগানিস্তান নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত এবং তালেবানের ক্ষমতা দখলের মধ্যে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির কারণে বাইডেন সমালোচনার শিকার হচ্ছেন।

হ্যারিসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি বলেন, আমরা আশা করি, আফগানিস্তান আবারও সন্ত্রাসীদের আঁতুড়ঘরে পরিণত হবে না।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তার এশিয়া সফরের শুরুতে রোববার সিঙ্গাপুরে যান। মঙ্গলবার তিনি ভিয়েতনাম সফরে গেছেন। দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব বাড়তে থাকার মধ্যে এ অঞ্চলে সফর শুরু করেছেন কমলা হ্যারিস।

এমজে/