যুক্তরাষ্ট্রে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৪৫

যুক্তরাষ্ট্রে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৪৫

ঘূর্ণিঝড় আইডা পরবর্তী ভারী বৃষ্টি ও বন্যার প্রভাবে তলিয়ে গেছে যুক্তরাষ্ট্রের ৬ টি রাজ্য। বন্যায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫।

দেশটির কানেক্টিকাট, নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, মেরিল্যান্ড, ভার্জিনিয়ায় রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। বন্যার পানিতে অনেক মানুষ তাদের বাড়ির বেসমেন্টে আটকা পড়েছে। পানির তোড়ে ভেসে যাওয়া গাড়ির ভেতর থেকে কয়েকজন মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকারী বাহিনী।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে মারা গেছেন ২৩ জন। সেখানকার গভর্নর ফিল মারফি বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে বলেন, যারা মারা গেছেন তাদের অনেকেই গাড়িতে আটকা পড়েছিলেন। বন্যার পানি বেড়ে যাওয়ায় তারা গাড়ি থেকে বের হতে পারেননি।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, নিউ জার্সি ও নিউইয়র্কে। নিউ জার্সিতে ২৩ জন ও নিই ইয়র্কে ২ বছরের শিশুসহ ১৪ জন প্রাণ গেছে। এমন পরিস্থিতিতে নিউইয়র্ক ও নিউ জার্সির গভর্নররা সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাজিও এই পরিস্থিতিকে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় বলে অভিহিত করেছেন। এতে শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আজ শুক্রবার (৩ সেপ্টেম্বর) পরিস্থিতি পরিদর্শনে লুইসিয়ানায় যাবেন তিনি। রাজ্যটিতে প্রায় ৯ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন।

এমজে/