শি জিনপিংয়ের প্রস্তাব নাকচ করে দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

শি জিনপিংয়ের প্রস্তাব নাকচ করে দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

শান্তিপূর্ণভাবে একীভূত হতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রস্তাব ২৪ ঘণ্টার মধ্যেই নাকচ করে দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, ‘চীনের চাপের মুখে মাথা নত করব না আমরা। তাইওয়ানে গণতান্ত্রিক জীবনধারা অব্যহত থাকবে।’ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়।

চীনা বিপ্লবের ১১০তম বার্ষিক উপলক্ষে শনিবার বেইজিংয়ের গ্রেট হলে হংকংয়ের উদাহরণ দিয়ে ‘এক দেশ দুই নীতি’র অধীনে চীন তাইওয়ান পুনর্মিলন হবে বলে মন্তব্য করেছিলেন শি জিনপিং।

এরপর রোববার সকালে তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তার জবাব দিলেন। জানান, চীনা আগ্রাসনের কাছে মাথা নত করবে না তাইওয়ান। শুধু তাই নয়, চীনা সামরিক শক্তিকে চ্যালেঞ্জ জানাতেও তাইওয়ানের সামরিক শক্তি বাড়ানোরও হুঁশিয়ারি দেন প্রেসিডেন্ট।

সিএনএন বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেওয়ার পর চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বেড়েছে। চলতি বছরে দফায় দফায় চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করছে। তাই তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজসহ দ্বীপ রাষ্ট্রটিতে বাড়তি মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে।