মধ্য এশিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতির ব্যাপারে ফের আপত্তি রাশিয়ার

মধ্য এশিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতির ব্যাপারে ফের আপত্তি রাশিয়ার

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে আলোচনায় রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ মধ্য এশিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি গ্রহণ করা হবে না বলে ইঙ্গিত দিয়েছেন।

সের্গেই রিয়াবকভ রুশ বার্তা সংস্থা তাসকে বলেন, "ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে বৈঠকে আফগানিস্তান নিয়ে আলোচনা হয়েছে। আমরা মধ্য এশিয়ার দেশগুলোতে যুক্তরাষ্ট্রের যেকোনো ধরনের সামরিক উপস্থিতির অগ্রহণযোগ্যতার উপর জোর দিয়েছি"।

ওয়াল স্ট্রিট জার্নাল এর আগে সূত্রের বরাতে উল্লেখ করে বলেছিল যে, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে মধ্য এশিয়ায় রাশিয়ার ঘাঁটিগুলো যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী কর্তৃক ব্যবহারের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্রের মধ্য এশিয়ায় কোনো ঘাঁটি নির্মাণ বা সেনা মোতায়েনের বিষয়ে আগেও হুশিয়ারি দিয়েছিল রাশিয়া।

দেশটির প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি জামির কাবুলোভ এক সাক্ষাৎকারে বলেছিলেন, আফগানিস্তান থেকে সামরিক ঘাঁটি সরিয়ে যুক্তরাষ্ট্র তা মধ্য এশিয়ায় স্থাপন করতে পারে না। এটা করা তাদের উচিত হবে না।

এমজে/