মাস্ক ছাড়াই বিশ্বনেতাদের আলিঙ্গন মোদির

মাস্ক ছাড়াই বিশ্বনেতাদের আলিঙ্গন মোদির

প্রথমে পোপের সঙ্গে ছবি। তারপর যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মাস্ক ছাড়াই সবার সঙ্গেই নিবিড় আলিঙ্গন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তার সঙ্গে আলিঙ্গনের সময় ম্যাক্রোঁর মুখ ঢাকা ছিল সাদা রঙের মাস্কে। বাইডেনও মাস্ক পরেই অনুষ্ঠানে। তবে মোদির সঙ্গে আলিঙ্গনের সময় তার কালো রঙের মাস্ক নেমেছিল থুতনিতে। মাস্ক নেই শুধু ভারতীয় প্রধানমন্ত্রীর মুখে। আলিঙ্গনের আগে তিনি এটি খুলে রেখেছিলেন কি না তা জানা যায়নি। তবে তার হাতেও দেখা যায়নি মাস্ক।

জি-২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার ইতালির রোমে পৌঁছান মোদি। সেই সম্মেলনের মঞ্চেই বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ হচ্ছে তার।

শনিবার ভ্যাটিক্যানে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গেও দেখা করেছেন মোদি। সেই ছবি নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ারও করেছেন। সেখানে তার মুখে মাস্ক দেখা যায়নি। ছিল না পোপের মুখেও।

রাষ্ট্রনেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন মোদি। তার সঙ্গে ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বৈঠকে অন্যদের মুখে মাস্ক থাকলেও ছিল না মোদির মুখে। সূত্র: আনন্দবাজার।