ডেল্টার চেয়ে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন : ডব্লিউএইচও

ডেল্টার চেয়ে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন : ডব্লিউএইচও

করোনভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্বে ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে যারা টিকা নিয়েছেন এবং যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তারাও আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস এ তথ্য জানান।

সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস বলেন, ওমিক্রন ডেল্টার চেয়ে উল্লেখযোগ্যভাবে দ্রুত ছড়াচ্ছে, এর ধারাবাহিক প্রমাণ রয়েছে।

তিনি বলেন, ওমিক্রনের কারণে নতুন করে বিশ্বের বিভিন্ন দেশ কঠোর লকডাউন বহাল করতে বাধ্য হচ্ছে। এর মধ্যে নেদারল্যান্ডস হলো ইউরোপের প্রথম কোনো দেশ যারা ফের লকডাউন আরোপ করেছে।

এছাড়া ফ্রান্স, অস্ট্রিয়া, সাইপ্রাস এবং জার্মানি ভ্রমণ নিষেধাজ্ঞা কঠোর করেছে। কোনো কোনো দেশ আবার বাতিল করেছে ক্রিসমাস বা বড়দিনের উৎসব।

অনুষ্ঠান বাতিলের আহ্বান জানিয়ে তিনি বলেন, অনুষ্ঠানগুলো এখন উদযাপন করে পরে শোক করার চেয়ে ভালো হবে অনুষ্ঠানগুলো এখন বাতিল করে পরে উদযাপন করা।

কানাডার দ্বিতীয় সর্বাধিক জনবহুল প্রদেশ কুইবেকে বার, জিম ও ক্যাসিনো বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া নির্দেশ দেয়া হয়েছে জনগণকে বাড়ি থেকে কাজ করার। সূত্র : আলজাজিরা