ওমিক্রন মোকাবেলায় নতুন প্রচেষ্টার ঘোষণা দিলেন বাইডেন

ওমিক্রন মোকাবেলায় নতুন প্রচেষ্টার ঘোষণা দিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার করোনাভাইরাসের ক্রমবর্ধমান প্রকরণ, ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি নতুন সমন্বিত প্রচেষ্টার ঘোষণা দিয়েছেন। নতুন ঘোষণা অনুযায়ী, যেসব হাসপাতালে সঙ্কট রয়েছে, সেসব হাসপাতালে ফেডারেল স্বাস্থ্যসেবা কর্মীদের প্রেরণ এবং সারাদেশে চিকিৎসা সরঞ্জামের জাতীয় মজুত পূর্ব-অবস্থানে রাখাসহ আমেরিকানদের জন্য বিনামূল্যে ৫০ কোটি কোভিড-১৯ টেস্ট কিট সরবরাহ করছে তার প্রশাসন।

হোয়াইট হাউজ থেকে দেয়া তার ওই ভাষণে, কীভাবে ওমিক্রনের আক্রমণ মোকাবেলা করা হবে তার সুনির্দিষ্ট পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন প্রেসিডেন্ট বাইডেন। কারণ যুক্তরাষ্ট্রে নতুন করে করোনভাইরাস সংক্রমণের সংখ্যা আবারো উল্লেখযোগ্যভাবে বাড়ছে, সোমবার রেকর্ড সংখ্যক ১ লাখ ৪৩ হাজার জন নতুন করে সংক্রমিত হয়েছে। আর মারা গেছেন ১ হাজার ৩০০ জন। নতুন করে আক্রান্তদের প্রায় তিন-চতুর্থাংশই অত্যন্ত সংক্রমণযোগ্য ওমিক্রন প্রকরণেই সংক্রমিত।

বাইডেন বলেন, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিরা এবং বিশেষত যারা বুস্টার শট নিয়েছেন, তারা পরিবার এবং বন্ধুদের সাথে আসন্ন ক্রিসমাস এবং নববর্ষের ছুটি নিরাপদে উদযাপন করতে পারেন।

তিনি বলেন, আমাদের সকলের ওমিক্রন সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত তবে আতঙ্কিত হওয়া উচিত নয়।

তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, যদি আপনি সম্পূর্ণরূপে টিকা না নেন, তবে আপনার উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে। যুক্তরাষ্ট্রে ৪ কোটি টিকাবিহীন লোকদের টিকা দেয়ার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, দেশের প্রতি আপনাদের কিছু বাধ্যবাধকতা আছে এবং স্পষ্টতই একজন দেশপ্রেমিক হিসেবে টিকা নেয়া আপনাদের কর্তব্য।

অধিকন্তু, তিনি জোর দিয়ে বলেন, “আপনার পছন্দ [টিকা নেবেন কি না] আপনাকে জীবন এবং মৃত্যুর মাঝামাঝি দাঁড় করাতে পারে। অনুগ্রহ করে টিকা নিন। এটি আপনার একমাত্র দায়িত্ব”।

তবে ক্রমবর্ধমান ওমিক্রন হুমকির পরেও তিনি বলেন, যুক্তরাষ্ট্র ২০২০ সালের মার্চ মাসে ফিরে যাচ্ছে না, যখন হাজার হাজার ব্যবসাপ্রতিষ্ঠান এবং স্কুল বন্ধ হয়ে গিয়েছিল।

এমজে/