সাজাপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ককে রাষ্ট্রীয় ক্ষমা

সাজাপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ককে রাষ্ট্রীয় ক্ষমা

দুর্নীতির অভিযোগে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত এবং ২২ বছরের কারাদণ্ডপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে রাষ্ট্রীয় ক্ষমা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। বিসিবির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন বছর উপলক্ষে প্রেসিডেন্ট মুন যাদের ক্ষমা করে দিয়েছেন তাদের মধ্যে পার্কের নাম রয়েছে। এ বছর তিনবার কাঁধ ও পিঠের ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

অসুস্থতার কারণে তাকে ক্ষমা করা হলেও দেশটিতে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে পার্ককে রাষ্ট্রীয় ক্ষমা করে দিতে বিরোধী দল পিপলস পাওয়ার পার্টি বর্তমান প্রেসিডেন্টের ওপর চাপ দিয়ে আসছিল। নির্বাচনে মুনের দল ডেমোক্রেটিক পার্টি ও পিপলস পাওয়ার পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে জনমত জরিপে আভাস পাওয়া যাচ্ছে।

ব্যক্তিগত লাভের জন্য বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি ব্যবহারের অভিযোগে ২০১৬ সালে পার্লামেন্ট ও রাজপথে পার্কের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছিল। পরবর্তীতে পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে পার্ক অভিশংসিত হন। ২০১৭ সালে দেশটির সাংবিধানিক আদালত তাকে ক্ষমতাচ্যুতের রায় দেন। পরের বছর দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক প্রভাব খাটানোর দায়ে দোষী সাব্যস্ত হয়ে তাকে ২২ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

৬৯ বছর বয়সী পার্ক দক্ষিণ কোরিয়ার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট যাকে জোর করে ক্ষমতা থেকে সরানো হয়েছিল। দেশটির সাবেক সেনাশাসক পার্ক চুং-হির মেয়ে পার্ক জিউন-হাই ২০১৩ সালে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলেন। পার্কের ওই অভিশংসনের মধ্য দিয়ে মুন জায়ে-ইনের প্রেসিডেন্ট হওয়ার পথ সুগম করে দেয়।

পার্ক জিউন-হাইকে অভিসংসনের ওই রায়ে বিচারক বলেছিলেন, পুরনো বান্ধবী চই সুন-সিলের সঙ্গে যোগসাজশে স্যামসাং ও লোটের মতো কোম্পানিকে অবৈধ সুবিধা দিয়ে ৭৭.৪ বিলিয়ন উয়ন নিয়েছেন পার্ক।