নিলামে বিক্রি হবে ম্যান্ডেলার সেলের চাবি, সরকারের আপত্তি

নিলামে বিক্রি হবে ম্যান্ডেলার সেলের চাবি, সরকারের আপত্তি

বর্ণবাদের বিরোধিতা করে জীবনের দীর্ঘ সময় জেলে কাটিয়েছেন দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা, সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা। রাজধানী কেপটাউনে রবেন আইল্যান্ডে অবস্থিত জেলখানায় তার সেই ঐতিহাসিক সেল বা কারাকক্ষটি যুক্তরাষ্ট্রে নিলামে বিক্রি হতে চলেছে। সেলটি বিক্রির বিরোধিতা করেছে দক্ষিণ আফ্রিকার মন্ত্রিপরিষদ। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

আগামী ২৮শে জানুয়ারি নিউ ইয়র্কে গুয়ার্নসে’র নিলামে বিক্রি হওয়ার কথা রয়েছে প্রয়াত নেলসন ম্যান্ডেলার বিভিন্ন স্মৃতিবাহী জিনিসপত্র। তার মধ্যে ওই সেলটি অন্যতম। নেলসন ম্যান্ডেলার স্মরণে একটি জাদুঘর গড়ে তুলতে এবং তার সমাধিক্ষেত্রের চারদিকে বাগান সৃষ্টির জন্য তহবিল সংগ্রহের জন্য এসব নিলাম কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ম্যান্ডেলা পরিবার। এর মধ্যে রয়েছে ওই সেলটির চাবি। নেলসন ম্যান্ডেলার বন্ধুতে পরিণত হয়েছিলেন এমন সাবেক একজন জেলার তা বিক্রি করতে চলেছেন।

এসব নিয়ে শুক্রবার ক্ষোভ প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকার মন্ত্রিপরিষদ। দেশটির স্পোর্টস, আর্টস এবং কালচারাল মন্ত্রী নাথি মথেথাওয়া বিবৃতিতে বলেছেন, গুয়ার্নসে’র জন্য দুর্বহ কাজ। তারা আমাদের দেশের বেদনাময় ইতিহাস সম্পর্কে স্পষ্টভাবে অবহিত। তারা এই চাবিটির প্রতীকি মূল্য বোঝে। কিন্তু দক্ষিণ আফ্রিকা সরকার, দক্ষিণ আফ্রিকার ঐতিহ্য বিষয়ক কর্তৃপক্ষ এবং রবেন আইল্যান্ড মিউজিয়ামের সঙ্গে কোনো রকম শলাপরামর্শ না করে তারা তা নিলামে তোলার পরিকল্পনা করছে। রবেন আইল্যান্ড মিউজিয়াম এবং সাউথ আফ্রিকান স্টেটের তত্ত্বাবধানের অধীনে এই চাবির মালিক দক্ষিণ আফ্রিকার জনগণ। এটা কারো ব্যক্তিগত সম্পত্তি নয়। তাই এই চাবিটি অবিলম্বে যথাযথ কর্তৃপক্ষের হাতে ফেরত দিতে হবে। বন্ধ করতে হবে এই নিলাম।

এমন বিবৃতির জবাবে নিলামকারী প্রতিষ্ঠান বলেছে, ম্যান্ডেলার সমাধিক্ষেত্রের চারপাশে একটি স্মৃতিবাহী বাগান এবং জাদুঘর নির্মাণের জন্য তহবিল সংগ্রহে নিলামে বিক্রি করা হবে ওই সেলের চাবি। গুয়ার্নসে’র প্রেসিডেন্ট আরলান ইটিঙ্গার বার্তা সংস্থা এপি’কে বলেছেন, ম্যান্ডেলার সমাধিক্ষেত্রের চারপাশে এসব নির্মাণের জন্য নিলাম করতে গুয়ার্নসে’র দ্বারস্থ হয়েছেন নেলসন ম্যান্ডেলার বড়মেয়ে মাকাজিওয়ে ম্যান্ডেলা-আমুয়াহ। তিনি বলেন, তাই তাদেরকে পরিকল্পিত বাগান নির্মাণের জন্য সহায়তার জন্য ম্যান্ডেলা পরিবার আমাদেরকে বেশকিছু জিনিস দিয়েছেন। তাতে আমরা সম্মানিত বোধ করছি।

নিলামে বিক্রি হবে ৩৩টি জিনিস। এর মধ্যে আছে নেলসন ম্যান্ডেলার একটি রঙিন শার্ট, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশের কাছ থেকে পাওয়া উপহার সামগ্রী। এ ছাড়া আছে নেলসন ম্যান্ডেলা স্বাক্ষরিত জিনিসপত্র ও আর্টওয়ার্ক। জেলখানায় তার সেলের চাবিটি সরবরাহ করছেন রবেল আইল্যান্ডে অবস্থিত ওই জেলের সাবেক জেলার ক্রিস্টো ব্রান্ড। তিনি এমন গুরুত্বপূর্ণ তিনটি জিনিস সরবরাহ করেছেন। এর মধ্যে আছে দক্ষিণ আফ্রিকার একটি সংবিধানের খসড়া। তা ক্রিস্টো ব্রান্ডের কাছে বর্র্ণনা করেছিলেন ম্যান্ডেলা। আর আছে একটি বাইসাইকেল, এটা দিয়ে ম্যান্ডেলা শরীরচর্চা করতেন। ব্রান্ডের কাছে এসব জিনিস অনেক বছর ধরে আছে। আন্তর্জাতিকভাবে তা প্রদর্শন করা হয়েছে।

এমজে/