মিয়ানমার জান্তার কাছে অস্ত্র বিক্রি নয়: আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্তরাষ্ট্র

মিয়ানমার জান্তার কাছে অস্ত্র বিক্রি নয়: আন্তর্জাতিক সম্প্রদায়কে যুক্তরাষ্ট্র

মিয়ানমারের কায়া রাজ্যে দেশটির জান্তা বাহিনীর কর্তৃক পরিচালিত নৃশংস হামলায় নারী-শিশুসহ ৩৫ জন নিহত হবার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে জান্তা বাহিনীর নিষ্ঠুরতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে অধিকতর কার্যকর ভূমিকা রাখার আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

২৪ ডিসেম্বরের এই বর্বর হামলায় নিহতদের মধ্য সেভ দ্য চিলড্রেন এর দুই জন কর্মকর্তা ও রয়েছেন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউ যেন মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি না করে এবং জান্তা বাহিনীকে প্রযুক্তিগত কোন সহযোগিতা না করে সেই আহবানও জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমার জান্তা বাহিনীর হামলার নিন্দা জানিয়ে মঙ্গলবার এক বিবৃতিতে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, "মিয়ানমারের কায়া এবং কারেন রাজ্যের সাম্প্রতিক হামলাসহ সারাদেশের অধিকাংশ স্থানে জান্তা সরকারের নৃশংসতায় আমরা উদ্বিগ্ন।"

তিনি আরও বলেন, "সাধারণ মানুষ এবং মানবাধিকার কর্মীদের টার্গেট করাটা গ্রহণযোগ্য নয়। জান্তা বাহিনী যেভাবে ব্যাপকহারে সাধারণ মানুষের বিপক্ষে নৃশংসতা চালিয়েছে তাতে বাহিনীর সদস্যের জবাবদিহীতার আওতায় নিয়ে আসার বিষয়টি গুরুত্ব পাচ্ছে।"

ফেব্রুয়ারি শুরুতে সেনা অভ্যুত্থানের পর দেশটির সেনাবাহিনী এবং শীর্ষ কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, "মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে যুক্তরাষ্ট্র তার অংশীদার এবং মিত্রদের নিয়ে প্রচেষ্টা অব্যাহত রাখবো।"

একিসঙ্গে দেশটিকে শান্তি এবং গণতন্ত্রের পথে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র তার চাপ বজায় রাখবে বলে উল্লেখ করেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

মিয়ানমার সরকারকে উদ্দেশ্যে করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, "মানবাধিকার কর্মীদের নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি। কোন প্রকার বাধা প্রদান ছাড়াই তাদেরকে মিয়ানমার জনসাধারণের মাঝে কাজ করার সুযোগ দিতে হবে।"

কেএল/