বছরের শুরুতেই ভারতে মন্দিরে পদপিষ্ট হয়ে নিহত ১২

বছরের শুরুতেই ভারতে মন্দিরে পদপিষ্ট হয়ে নিহত ১২

নতুন বছরের শুরুতেই মর্মান্তিক দুর্ঘটনা। ভারতের বৈষ্ণোদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে নিহত ১২ জন। গুরুতর আহত অন্তত ১৩ জন। এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে শুক্রবার গভীর রাতে।

জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিংহ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘বৈষ্ণোদেবী মন্দির চত্বরে পদপৃষ্ট হয়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। আহত ১৩ জন। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে রাত ২.৪৫ মিনিট নাগাদ ওই ঘটনা ঘটে। দর্শনার্থীদের দুই দলের মধ্যে কথা কাটাকাটি হয়। এর পরই পরস্পরের দিকে তারা তেড়ে যান। যার ফলে পদপিষ্ট হওয়ার এই ঘটনা।

এই ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের পরিবারের জন্য ২ লাখ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি, নিহতদের পরিবার পিছু ১০ লাখ টাকা আর্থিক মদত দেয়া হবে বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।

কাটরা থেকে হেঁটে পাহাড়ি পথে প্রায় ১৫ কিলোমিটার গেলে বৈষ্ণোদেবীর দর্শন পাওয়া যায়। অনেকেই ওই পথ ঘোড়ার পিঠে চড়ে যান। পাহাড়ি পথের প্রায় পুরোটাই রাস্তা করা হয়েছে। খাদের দিকে রেলিং এবং জাল দিয়ে ঘেরা। তবে মন্দিরের ভেতরে পথ সঙ্কীর্ণ। সেখানে সাধারণ সময়েই ভিড় থাকে।

কর্তৃপক্ষের মাধ্যমে জানানো হয়েছে, মন্দিরের ভেতরে বৈষ্ণোদেবীর মূর্তি যেখানে রয়েছে, সেই সঙ্কীর্ণ পথেই ধাক্কাধাক্কি শুরু হয়। সেখানেই পদপৃষ্ট হওয়ার ওই ঘটনাটি ঘটে।

এমজে/