ইসরায়েল বর্ণবাদী: অ্যামনেস্টি

ইসরায়েল বর্ণবাদী: অ্যামনেস্টি

ফিলিস্তিনিদের প্রতি করা ইসরায়েলের আচরণকে বর্ণবাদী বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির এক প্রতিবেদনে এই অভিযোগ করা হয়।

মঙ্গলবার প্রায় ৩০০ পৃষ্ঠার এই প্রতিবেদনটি প্রকাশ করে মানবাধিকার এই সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি জনগণের সঙ্গে জোরপূর্বক স্থানান্তরে অমানবিক আচরণ, প্রশাসনিক কারাবন্দি, নির্যাতন, বেআইনি হত্যা ও গুরুতর জখম এবং তাদেরকে স্বাধীনতা বা বিচার পাওয়ার মতো মৌলিক অধিকার বঞ্চিত করা হয়েছে। যা ফিলিস্তিনিদের ওপর নিয়মতান্ত্রিক নিপীড়ন ও আধিপত্যের প্রাতিষ্ঠানিক শাসন ‘তৈরি’ করেছে। খবর সিএনএনের।

প্রতিবেদেনের উপসংহারে বলা হয়, ইসরায়েল রাষ্ট্র ফিলিস্তিনিদেরকে নিচু জাতের অ-ইহুদি জাতিগোষ্ঠী হিসেবে বিবেচনা করে এবং সেই অনুযায়ী তাদের প্রতি আচরণ করে।

এর আগে ইসরায়েলি মানবাধিকার গ্রুপ বি’টিসলেম এবং নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও (এইচআরডব্লিউ) একই বিষয়ের ওপর দৃষ্টি নিবন্ধ করেছিল। অ্যামনেস্টির প্রতিবেদনে ফিলিস্তিনি ভূখণ্ড, ১৯৬৭ সালে ইসরায়েল দখলে নিয়েছে কিন্তু আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি এমন ভূমি এবং ইসরায়েলের মূল ভূখণ্ডে ইসরায়েলি নীতি পর্যবেক্ষণ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে ইসরায়েল ইহুদিদের আধিপত্য প্রতিষ্ঠা এবং তা ধরে রাখতে সুনির্দিষ্ট নীতি গ্রহণ করেছে এবং ইহুদি ইসরায়েলিদের সুবিধা দিতে ভূমির ওপর নিয়ন্ত্রণ বৃদ্ধি করছে।

এদিকে ইসরায়েল এক ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় অ্যামনেস্টির এই প্রতিবেদনকে ইহুদি-বিরোধী আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে। প্রতিবেদনটিকে ‘মিথ্যা এবং পক্ষপাতদুষ্ট’ও বলেছে দেশটি।