রাশিয়ার বিমানের জন্য আকশসীমা বন্ধ করে দিচ্ছে ইইউ

রাশিয়ার বিমানের জন্য আকশসীমা বন্ধ করে দিচ্ছে ইইউ

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো রাশিয়ার বিমানের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেব। শনিবার জার্মানির এআরডি টেলিভিশন তাদের নিজস্ব সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে।

কবে নাগাদ নিষেধাজ্ঞা জারি করা হবে তা স্পষ্ট করেনি চ্যানেলটি। তবে এরইমধ্যে অনেক দেশ রাশিয়ান বিমানের জন্য তাদের আকাশসীমা ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে। এই তালিকায় রয়েছে: ব্রিটেন, বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভেনিয়া, লাটভিয়া, লিলথুয়ানিয়া এবং এস্তোনিয়া।

এর আগে জার্মানির বৃহত্তম বিমান সংস্থা ‘লুফতানজা’ জানিয়ে ছিলো যে তারা রাশিয়ায় ফ্লাইট বাতিল করেছে এবং পরবর্তী সাত দিন ট্রানজিটের জন্য রাশিয়ার আকাশসীমা ব্যবহার থেকে বিরত থাকবে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক টেলিভিশন ভাষনে বলেছিলেন যে ডানবাস (ইউক্রেনের একটি অঞ্চল) প্রজাতন্ত্র প্রধানদের অনুরোধে সেখানকার নাগরিকাদের সুরক্ষার জন্য তিনি একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। কারণ সেখানকার মানুষ গত আট বছর ধরে কিয়েভের শাসকদের দ্বারা নির্যাতিত এবং গণহত্যার শিকার হচ্ছেন।

রাশিয়ার নেতা জোর দিয়ে বলেছেন যে ইউক্রেনের কোনো অঞ্চল দখলের পরিকল্পনা নেই মস্কোর। এর উদ্দেশ্য হলো দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফিকেশন ( নাৎসি মতাদর্শ থেকে মুক্ত করার উদ্যোগ) করা। সূত্র : টাস

এমজে/