সুইফট থেকে রাশিয়ার একাধিক ব্যাংককে বাদ দিতে সম্মত পশ্চিমারা

সুইফট থেকে রাশিয়ার একাধিক ব্যাংককে বাদ দিতে সম্মত পশ্চিমারা

ইউক্রেনে আগ্রাসনের জেরে শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে রাশিয়ার একাধিক ব্যাংককে বিশ্বের প্রধান আর্থিক লেনদেনকারী পরিষেবা সুইফট থেকে বাদ দিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ তাদের মিত্ররা। মূলত রাশিয়ার অর্থনৈতিক খাতকে পঙ্গু করে দিতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

জার্মান সরকারের একজন মুখপাত্র বলেছেন, ‘আন্তর্জাতিক আর্থিক প্রবাহ থেকে রাশিয়ার এই প্রতিষ্ঠানগুলোকে বিচ্ছিন্ন করার উদ্দেশ্য নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে তাদের বৈশ্বিক কার্যক্রমকে ব্যাপকভাবে সীমিত করবে’।

রাশিয়ার প্রধান তেল ও গ্যাস রফতানির জন্য সুইফট পরিষেবার উপর অনেকটা নির্ভরশীল। অনেক পশ্চিমা দেশের ব্যবসায়ীরা রাশিয়ার সঙ্গে বাণিজ্য করতে সুইফটের উপর নির্ভরশীল। নতুন সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইউ ইন্টর ব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউকেশনকে সংক্ষেপে সুইফট বলা হয়ে থাকে। এটি বেলজিয়ামে অবস্থিত। বিশ্বের ১১ হাজারের বেশি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান লেনদেনের সুবিধা পাচ্ছে।

এ বিষয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন বলেন, ‘এই পদক্ষেপের ফলে রাশিয়ার ব্যাংকগুলো বিশ্বব্যাপী তাদের বেশির ভাগ আর্থিক লেনদেন পরিচালনা করতে পারবে না। আমরা পুতিনকে তার যুদ্ধের তহবিল ব্যবহার করা থেকে বিরত রাখব। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ পঙ্গু করে দেওয়া হবে। এতে ব্যাংকের লেনদেন স্থবির হয়ে পড়বে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে তার সম্পদকে তারল্যে রূপান্তর করা অসম্ভব করে তুলবে এ পদক্ষেপ। পুতিনের যুদ্ধে বিনিয়োগ করা কঠিন করে তুলবে।’

এক টুইট বার্তা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসন জনসন বলেছেন, পুতিনকে তার আগ্রাসনের ফলে চড়া মূল্য দিতে হবে, তা নিশ্চিত করতে আমরা একসঙ্গে কাজ করে যাবো।

এমজে/