কলম্বোতে কারফিউ জারি

কলম্বোতে কারফিউ জারি

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে কারফিউ জারি করা হয়েছে। অবনতিশীল অর্থনৈতিক সঙ্কটের প্রেক্ষাপটে ক্ষুব্ধ জনতা বৃহস্পতিবার প্রেসিডেন্ট গোতাবায়অ রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ার চেষ্টা করার প্রেক্ষাপটে পুলিশ কারফিউ জারি করেছে।

বৃহস্পতিবার রাতে মিডিয়ায় পাঠানো এক বিবৃতিতে পুলিশপ্রধান সি ডি বিক্রমারত্নে বলেন, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কলম্বোর বেশির ভাগ এলাকায় কারফিউ বলবত থাকবে।

এর আগে শত শত বিক্ষোভকারী রাজধানীর রিরিহানা এলাকায় অবস্থিত প্রেসিডেন্ট রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনে ঢুকে পড়ার চেষ্টায় ব্যারিকেডের প্রথম সারি ভেঙে ফেলে। এসময় পুলিশের সাথে তাদের সংঘর্ষ ঘটে।

জনতা শ্লোগান দেয়, ‌'ফিরে যাও গোতা!' এবং ‌'গোতা হলো স্বৈরাচার।' ফেসবুকে প্রকাশিত একটি ছবিতে দেখা যায়, বিক্ষোভকারীরা একটি পুলিশ বাসে আগুন দিয়েছে।

এদিকে অর্থনৈতিক সংকট তীব্র হতে থাকায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের পদত্যাগের দাবি জোরদার হচ্ছে। দেশটি মারাত্মক বৈদেশিক মুদ্রার সংকটে ভুগছে। সরকার জ্বালানি, খাবার ও অন্যান্য নিত্যপণ্যের মূল্য পরিশোধ করতে পারছে না। জ্বালানি সংকটের কারণে দেশটিতে ১৩ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং করতে হচ্ছে।সূত্র : আল জাজিরা