২০২১ সালে ইউরোপ যাওয়ার পথে সাগরে প্রাণ হারিয়েছে ৩ হাজার অভিবাসী

২০২১ সালে ইউরোপ যাওয়ার পথে সাগরে প্রাণ হারিয়েছে ৩ হাজার অভিবাসী

সমুদ্রপথে ইউরোপ পৌঁছাতে গিয়ে ২০২১ সালে তিন হাজারেরও বেশি মানুষ মারা গেছেন কিংবা নিখোঁজ হয়েছেন। এ সংখ্যা ২০২০ সালের তুলনায় দ্বিগুন। শুক্রবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য দেয়া হয়েছে। এতে অভিবাসীদের এমন দুর্ভাগ্যজনক মৃত্যু ঠেকাতে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে। এ খবর দিয়েছে এনডিটিভি।

খবরে জানানো হয়, ২০২০ সালে আটলান্টিক ও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ প্রবেশের পথে ১ হাজার ৫৪৪ জন নিহত কিংবা নিখোঁজ হয়েছিলেন। তবে ২০২১ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৭৭ জনে। এ নিয়ে ইউএনএইচসিআর মুখপাত্র শাবিয়া মান্তু জেনেভায় সাংবাদিকদের বলেন, উদ্বেগজনক হারে এ বছরের প্রথম থেকেও ৪৭৮ জন সমুদ্রে প্রাণ হারিয়েছেন। গত বছর ইউরোপ যাওয়ার পথে সবথেকে বেশি মানুষ মারা গেছেন ভূমধ্যসাগরের মধ্য ও পশ্চিমাঞ্চলীয় রুটগুলোতে। এই দুই রুটেই ১ হাজার ৯২৪ জন মারা গেছেন। অপরদিকে উত্তর আফ্রিকা থেকে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার পথে মারা গেছেন ১ হাজার ১৫৩ জন।

মান্তু বলেন, যেসব নৌকায় করে এসব অভিবাসী সাগর পাড়ি দেন সেগুলো সাগরে চলার উপযোগী নয়

সেখানে গাদাগাদি করে সাগরে নামার কারণেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটে। পশ্চিম আফ্রিকার মৌরিতানিয়া ও সেনেগাল থেকে ক্যানারি দ্বীপপুঞ্জে যেতে প্রায় ১০ দিন সময় লাগে। এই দীর্ঘ সময়ে নৌকাগুলো রাস্তা হারিয়ে ফেলে কিংবা গভীর পানিতে ডুবে যায়। শুধু সমুদ্রপথ নয়, ভূমি দিয়ে ইউরোপ প্রবেশ করাও বেশ বিপজ্জনক বলে জানানো হয় জাতিসংঘের ওই রিপোর্টে।