শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

প্রবল বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এবার রাজনৈতিক সঙ্কট এড়াতে নতুন রাষ্ট্রপ্রধান নির্বাচনের তারিখ ঠিক করেছে শ্রীলঙ্কা।

সোমবার শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানিয়েছেন, আগামী ১৫ জুলাই থেকে ফের পার্লামেন্ট অধিবেশনে বসবে। আর ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে।

এক বিবৃতিতে তিনি বলেন, ১৯ জুলাই পার্লামেন্টে মনোনয়নপত্র জমা দিতে পারবেন আগ্রহীরা। এর পরদিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, আজ রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দের বৈঠকে সবাই একমত হয়েছে যে, রাষ্ট্রের জরুরি কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য সংবিধানসম্মতভাবে একটি নতুন সর্বদলীয় সরকার গঠন করা এখন জরুরি।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই শ্রীলঙ্কার অর্থনীতিতে চরম মন্দা পরিস্থিতি বিরাজ করছে। বিদেশি মুদ্রার রিজার্ভ তলানিতে, মুদ্রাস্ফীতিও আকাশছোঁয়া। নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন মানুষ।

এ অবস্থায় ক্ষোভ দানা বাঁধতে শুরু করে দেশটির সাধারণ নাগরিকদের মধ্যে। একপর্যায়ে রাজাপাকসে সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। বিক্ষোভ দমাতে চলতি বছর এপ্রিলের শুরুতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট রাজাপাকসে। কিন্তু প্রেসিডেন্টের এমন পদক্ষেপ বিক্ষোভ দমাতে ব্যর্থ হয়। উল্টো মাত্রা আরও তীব্র হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় মে মাসে পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে।