ওয়াশিংটনে ক্যাপিটল হিলের কাছে গোলাগুলিতে হতাহত ৬

ওয়াশিংটনে ক্যাপিটল হিলের কাছে গোলাগুলিতে হতাহত ৬

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত হয়েছেন একজন এবং আহত হয়েছেন আরও অন্তত পাঁচ জন। ক্যাপিটল হিল থেকে কাছেই ঘটে এই গোলাগুলির ঘটনা। স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ৮টার সময় এ ঘটনা ঘটে। এখনও হামলাকারীর বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এ খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট।

খবরে জানানো হয়, ওয়াশিংটন ডিসির আজিজ বেটস অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের বাইরে এফ স্ট্রিট এনই’র ১৫০০ ব্লকে গোলাগুলি শুরু হয়। সোমবারই এক সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান রবার্ট কন্টি বলেন, গোলাগুলির ঘটনায় আহত পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের শারীরিক অবস্থা জানা যায়নি। গোলাগুলির কারণ এখনও জানতে পারেনি পুলিশ। এতে এক বা একাধিক ব্যক্তি যুক্ত থাকতে পারে। গোলাগুলিতে জড়িত অপরাধীরা একে অপরকে আগে থেকেই চিনত কি না তাও নিশ্চিত হওয়া যায়নি।

কন্টি বলেন, গুলি চালানোর সময় ওই এলাকায় একটি বড় দল ছিল বলে মনে করা হচ্ছে। এ নিয়ে বিস্তারিত তদন্ত চালাচ্ছে পুলিশ।

কন্টি বলেছেন, আমি এই বিষয়টিতে ক্ষুব্ধ যে বাসিন্দাদের আবারও গোলাগুলির মধ্যে পড়তে হয়েছে। এটি তাদের প্রাপ্য ছিল না। তারা যে এলাকায় বাস করে সেখানে গোলাগুলি হবে, এটা মানা যায় না। আমাদের সম্প্রদায়গুলোতে সহিংসতার জোয়ার রোধ করার জন্য অর্থ বিনিয়োগ করা হয়েছে। তবুও মনে হচ্ছে আমাদের সম্প্রদায়ে এমন মানুষ আছে যারা তাদের মানবতাবোধ হারিয়ে ফেলেছে।

সেখানকার স্থানীয় এক বাসিন্দা জানান যে, তিনি কমপক্ষে ১৫টি গুলির শব্দ শুনেছেন। গোলাগুলির ঘটনাস্থলের কাছেই বসবাস করেন অ্যাডভাইজরি নেবারহুড কমিশনার লরা জেনটাইল। তিনি বলছেন, এটি ভয়ঙ্কর। এটি আমার দেখা সবচেয়ে খারাপ ঘটনা। মানুষ খুবই অনিরাপদ বোধ করছে।

যুক্তরাষ্ট্রে বেড়েই চলেছে বন্দুক সহিংসতার ঘটনা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বন্দুক আইন কঠিন করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে দেশটিতে এটি বাস্তবায়ন বেশ কঠিন। তারপরেও গত ২২শে জুন মার্কিন আইনপ্রনেতারা গত তিন দশকের মধ্যে বন্দুক নিয়ন্ত্রণে সবথেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে একের পর এক সহিংস বন্দুক হামলার জেরে দেশজুড়ে বন্দুক আইন কঠিন করার দাবি উঠেছে।