ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৮ মাওবাদী নিহত

ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৮ মাওবাদী নিহত

ঢাকা, ২৮ এপ্রিল (জাস্ট নিউজ) : ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আটজন মাওবাদী নিহত হয়েছে। এদের মধ্যে ছয়জন নারী। শুক্রবার রাজ্যের তেলেঙ্গানা-ছত্তিশগড় সীমান্ত লাগোয়া বীজাপুর জেলার ইলমিদি থানার অধীনে একটি জঙ্গলের মধ্যে এ সংঘর্ষ হয়।

ছত্তিশগড় নকশাল দমন শাখার বিশেষ মহাপরিচালক (ডিজি) ডি এম অবস্থি জানান, বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ছত্তিশগড় পুলিশ, মাওবাদী বিরোধী বিশেষ গ্রেহাউন্ড ইউনিট এবং সিআরপিএফ নিয়ে গঠিত যৌথ বাহিনীর একটি টিম গত ২৩ এপ্রিল রাত থেকেই ওই এলাকার জঙ্গলে অভিযান চালানো শুরু করে।

শুক্রবার সকালে তারা জঙ্গলের মধ্যে একটি টিলার কাছে আসতেই যৌথবাহিনীকে লক্ষ্য করে গুলি চালায় মাওবাদীরা। সঙ্গে সঙ্গে পাল্টা জবাব দেয় যৌথ বাহিনীর জওয়ানরাও। দুই পক্ষের মধ্যে প্রায় ঘণ্টা দুয়েক ধরে গুলির লড়াই চলার পর মাওবাদীরা সেখান থেকে পালিয়ে যায়। এরপর গোটা এলাকায় চিরুণী অভিযান চালিয়ে ছয়জন নারীসহ মোট আটজন মাওবাদীর মৃতদেহ উদ্ধার করে যৌথবাহিনী।

ডি এম অবস্থি জানান, নিহতদের সবাই মাওবাদীদের পোশাকে ছিলো। তাদের কাছ থেকে একটি এসএলআর রাইফেল, একটি পয়েন্ট ৩০৩ বোর রাইফেল, চারটি পয়েন্ট ১২ বোরের বন্দুক, পয়েন্ট ৩১৫ বোর বন্দুক, একটি একনলা বন্দুক, তিনটি হ্যান্ডগ্রেনেড, একটি রকেট লঞ্চার এবং মাওবাদী লেখা বেশ কিছু বই উদ্ধার হয়েছে।

ডি এম অবস্থি দাবি করেন, এ ঘটনায় বেশ কয়েকজন মাওবাদী আহত হয়েছে। তবে আহত মাওবাদীদের বাকিরা টেনে নিয়ে পালিয়ে যায়। সংঘর্ষে নিরাপত্তাবাহিনীর একজন জওয়ানও আহত হননি বলে জানান তিনি।

আট মৃতদেহ ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে করে বীজাপুর শহরে নিয়ে আসা হয়। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, নিহত মাওবাদীরা স্থানীয় বীজাপুর জেলার উসুর এবং বাসগুড়া এলাকায় সক্রিয় ছিলো। তারা কোন মাওবাদী স্কোয়াডের সদস্য ছিলো তা জানতে মৃতদেহগুলোর পরিচয় শনাক্ত করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

(জাস্ট নিউজ/ডেস্ক/জেআর/০৯২৬ঘ.)