বর্জ্য পানিতে পোলিও ভাইরাস, নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

বর্জ্য পানিতে পোলিও ভাইরাস, নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

পোলিও সমস্যা ভয়াবহ আকার ধারণ করায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের সরকার রাজ্য জুড়ে জরুরি অবস্থা জারি করেছে। স্বাস্থ্য বিভাগ বলছে, নিউইয়র্ক শহর ও এর আশেপাশের আরও চারটি দেশের বর্জ্য পানিতে পোলিও ভাইরাসের নমুনা পাওয়া গেছে। যার মাধ্যমে মানুষ পঙ্গুত্ববরণ করতে পারে। খবর বিবিসি’র

গত এক দশকের মধ্যে এই প্রথম নিউইয়র্কে পোলিও সমস্যা ভয়াবহ রূপ ধারণ করেছে। ১৯৫৫ সালে যখন পোলিও টিকা প্রদান শুরু হয় তখন সর্ব প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এটি সম্পূর্ণ নির্মূল হয়ে যায়। এরপর ১৯৭৯ সালে যুক্তরাষ্ট্রকে পোলিও মুক্ত ঘোষণা করা হয়।

এমন পরিস্থিতির জন্য ধীর গতির টিকাদান কার্যক্রমকে দায়ী করছে শহরটির কর্মকর্তারা। শুধু তাই নয় পোলিও ভাইরাসের জন্য মহামারি ঘোষণার অন্যতম কারণ যেন দ্রুত সময়ের মধ্যে টিকা কার্যক্রম সম্পন্ন করা হয়।

পোলিও নিরাময় যোগ্য নয়, তবে টিকাদান কার্যক্রমের মাধ্যমে এটি প্রতিরোধ করা সম্ভব। এর রোগে আক্রান্ত শিশুর মাংসপেশী দ্রুত দুর্বল হয়ে পড়ে এমনকি পঙ্গুত্বও দেখা দিতে পারে। এছাড়া পোলিও সমস্যার কারণে শরীরে চিরস্থায়ী সমস্যা দেখা দেওয়ার পাশাপাশি মৃত্যু হতে পারে।

এ সমস্যা সমাধানে নিউইয়র্কে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৯০ শতাংশ টিকাদান কার্যক্রম চালাতে হবে বলে জানিয়ে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য কমিশনার এক বিবৃতিতে জানিয়েছেন, যদি আপনি কিংবা আপনার সন্তান পোলিও’র টিকা না গ্রহণ করে থাকেন তাহলে যে কোনো সময় পঙ্গুত্ববরণ করতে পারেন। তাই তিনি সবাইকে দ্রুত সময়ের মধ্যে টিকা গ্রহণের আহবান জানান।