নিম্ন কক্ষে এগিয়ে যাচ্ছে রিপাবলিকানরা, সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই

নিম্ন কক্ষে এগিয়ে যাচ্ছে রিপাবলিকানরা, সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটদের ভরাডুবি হতে চলেছে বলে প্রাথমিক রিপোর্টে আভাস মিলছে। এই মুহূর্তে অনলাইন সিবিএসের হিসাবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিরোধী রিপাবলিকানরা বিজয়ী হতে চলেছে ১৯২ আসনে। আর ডেমোক্রেটরা বিজয়ী হতে চলেছে ১৬১ আসনে। তবে উচ্চকক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এতে ডেমোক্রেটরা বিজয়ী হতে চলেছে ৪০ আসনে। রিপাবলিকানরা ৩৯ আসনে। এ অবস্থায় ভোট গণনা চলছে। ফলাফল আসছে। এতে রিপাবলিকান শিবিরে উল্লাস দেখা দিয়েছে। তারা প্রতিনিধি পরিষদ এবং সিনেট উভয়টিতেই বিজয়ী হওয়ার আশা করছে।

প্রতিনিধি পরিষদ রিপাবলিকানদের দখলে চলে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তবে সিনেটের ফল কি হয় তা বলা মুশকিল।

যুক্তরাষ্ট্রের নেটওয়ার্কগুলো প্রজেক্টে বলছে, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বদ্বী ফ্লোরিডার গভর্নর রিপাবলিকান রন ডিস্যান্তিস নির্বাচিত হতে চলেছেন। অন্যদিকে রিপাবলিকান সিনেটর মারকো রুবিও স্বস্তিতেই ডেমোক্রেট প্রার্থী ভ্যাল ডেমিংসকে পরাজিত করছেন। ফ্লোরিডায় ডেমোক্রেট প্রার্থী ম্যাক্সওয়েল ফ্রস্ট মাত্র ২৫ বছর বয়সে নির্বাচিত হতে যাচ্ছেন প্রতিনিধি পরিষদে। তিনি হবেন মার্কিন কংগ্রেসের প্রথম জেনারেশন জেড-এর সদস্য। উল্লেখ্য, ১৯৯৬ সালের পরে যারা জন্মগ্রহণ করেছেন তাদেরকে জেনারেশন জেড বলে আখ্যায়িত করা হয়।

বেশির ভাগ এলাকায় ভোট বন্ধ হয়ে গেছে। চলছে ভোট গণনা। তবে বুথফেরত জরিপ বলছে নির্বাচনে ভোটারদের কাছে প্রধান ইস্যু ছিল মুদ্রাস্ফীতি এবং গর্ভপাত। শতকরা ৩২ ভাগ ভোটার বলেছেন তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল দ্রব্যমূল্য বৃদ্ধি। শতকরা ২৭ ভাগ বলেছেন গর্ভপাতকে তারা অগ্রাধিকার দিয়েছেন। এসব তথ্য বেরিয়ে এসেছে এডিসন রিসার্চের ডাটা থেকে।

প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের সবটিতে এবং সিনেটের প্রায় এক তৃতীয়াংশ ৩৫ টি আসনে এই মধ্যবর্তী নির্বাচন হচ্ছে। প্রতিনিধি পরিষদকে নিয়ন্ত্রণের জন্য রিপাবলিকানদের এখন আর প্রয়োজন মাত্র ৫টি আসন। তবে সিনেট নিয়ে পেনসিলভ্যানিয়া, অ্যারিজোনা, নেভাদা এবং জর্জিয়াতে চলছে তীব্র লড়াই। কয়েক দিনের মধ্যে এসব রাজ্যের ফল পাওয়া যাবে না বলে জানাচ্ছে মিডিয়া।