মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে জার্মানিতে মামলা

মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে জার্মানিতে মামলা

মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে জার্মানিতে ফৌজদারি মামলা হয়েছে। তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। ডয়চে ভেলের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মিয়ানমারের মানবাধিকার কর্মী এবং ১৬ জন ভুক্তভোগী এই মামলা করেছেন। দুই বছর আগে দেশটিতে সামরিক অভ্যুত্থান ঘটে। সেই থেকে সেখানকার নাগরিকদের ওপর নৃশংসতা চালাচ্ছেন স্বৈরশাসকরা।

পাশাপপাশি রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা করছেন তারা। পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে এই গুরুতর অভিযোগে করা হয়। মঙ্গলবার (২৪ জানুয়ারি) ফর্টিফাই রাইটস নামের মানবাধিকার সংগঠন বিষয়টি নিশ্চিত করে।

বরাবরই মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী, গণতন্ত্রপন্থী ও সুশীল সমাজের মানুষদের বিরুদ্ধে নৃশংসতায় জড়িত সামরিক জান্তারা। তাদের জবাবদিহির আওতায় আনার সর্বশেষ উদ্যোগ হলো এই আইনি পদক্ষেপ ।

ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং সহপ্রতিষ্ঠাতা ম্যাথু স্মিথ বলেন, মিয়ানমারে খুন, ধর্ষণ, নির্যাতন, জেল ও গুমের মাধ্যমে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ করছেন সেনারা। এই মামলা সেসব ঘটনার নতুন প্রমাণ।

জার্মানিতে হওয়া মামলা নিয়ে জানতে মিয়ানমার জান্তা সরকারের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেন বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিক। কিন্তু কোনো মন্তব্য করেননি তিনি। তবে ইতোমধ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে দেশটির সেনাবাহিনী।