মালয়েশিয়ায় নির্বাচন, ভোট গণনা শুরু

নাজিব ৫৪ : মাহাথির ৫১

নাজিব ৫৪ : মাহাথির ৫১

ঢাকা, ৯ মে (জাস্ট নিউজ) : মালয়েশিয়ায় ক্ষমতার পালা বদলে ১৪তম সাধারণ নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। বেসরকারি ফলাফলে এখন পর্যন্ত দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক এগিয়ে রয়েছেন। তবে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে নাজিবের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাষ পাওয়া যাচ্ছে।

স্বাধীনতার পর থেকে এই প্রথম কোনো হাড্ডাহাড্ডি নির্বাচনে ভোট দিলেন ১ কোটি ৫০ লাখ মালয়েশিয় নাগরিক। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা গিয়েছে পার্লামেন্টের ২২২টি আসনের মধ্যে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক ৫৪টি আসন পেয়েছেন। অন্যদিকে বিরোধী দল পাখাতান হারাপানের হয়ে ৫১টি আসন নিশ্চিত করেছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ।

২০ বছর আগে রাজনীতি থেকে অবসর নিলেও মালয়েশিয়াকে দুর্নীতি ও দ্রব্যমূল্য বৃদ্ধির হার থেকে বাঁচাতে ১৪তম এই সাধারণ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেন মাহাথির। ২০০৯ সালে ক্ষমতায় আসা নাজিবের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগ ওঠে। তবে নাজিব কোনো রকম ভুলের কথা অস্বীকার করেন।

গত ৬১ বছর ধরেই মালয়েশিয়াকে শাসন করে আসছে নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাশনাল কোয়ালিশন (বিএন)। অন্যদিকে নিজ দল থেকে সরে গিয়ে বিরোধী দল পাখাতান হারাপানের সঙ্গে যোগ দেন মাহাথির। মিত্রতা ঘোষণা করেন দলটির প্রতিষ্ঠাতা আনোয়ার ইব্রাহিমের সঙ্গে।

বিশ্লেষকরা বলছেন, কিংবদন্তী মাহাথিরের চ্যালেঞ্জ মোকাবেলা করা নাজিবের জন্য অত্যন্ত কঠিন। উপরুন্তু জীবনযাত্রার জন্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি এবং কোটি কোটি ডলারের দুর্নীতির অভিযোগ নাজিবের প্রতি জনগণের ক্ষোভ বাড়িয়ে দিয়েছে। তারা আরো বলেন, দক্ষিণপূর্ব এশিয় এই দেশটির ৮০ ভাগ ভোটই মাহাথির পেতে পারেন বলেন আশা করা যায়।

এদিকে ভোটের আগে পুলে দেখা গিয়েছিল, ‘পার্লামেন্টের ২২২টি আসনের মধ্যে ১০০টি আসন নিশ্চিত করে রেখেছেন নাজিব। অন্যদিকে মাহথিরের পক্ষে আছে ৮৩টি আসন।’ তাই কে জিতবে তা ঠিক করে দিবে বাকি ৩৭টি আসন। বিবিসি, আল জাজিরা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০৪৯ঘ.)