ইয়েমেনে আর্থিক অনুদানের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ৮৫

ইয়েমেনে আর্থিক অনুদানের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ৮৫

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে দরিদ্রদের আর্থিক সহায়তা বিতরণের অনুষ্ঠানে পদদলিত হয়ে ৮৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। হুথি কর্মকর্তারা বলেছেন, বৃহস্পতিবার এ পদপিষ্টের ঘটনা ঘটেছে। এক দশকের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ পদদলনের ঘটনাগুলোর একটি।

ইয়েমেনের রাজধানী সানার একটি স্কুলে কয়েক ব্যবসায়ীর পক্ষ থেকে এ আর্থিক অনুদান বিতরণ করা হচ্ছিল। সেখানে আসা দরিদ্র মানুষদের প্রত্যেককে পাঁচ হাজার ইয়েমেনি রিয়াল (৮ ডলার) সহায়তা দেওয়া হচ্ছিল। দারিদ্র্যকবলিত শত শত মানুষ সহায়তা পেতে স্কুল প্রাঙ্গণে জড়ো হয়েছিলেন। সেখানেই পদপিষ্টের এ ঘটনা ঘটে।

হুথিদের এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, রাজধানীর বাব আল ইয়েমেন এলাকায় পদদলিত হয়ে ৮৫ জন নিহত ও ৩২২ জনের বেশি আহত হয়েছেন। ওই কর্মকর্তা এএফপিকে আরও বলেন, নিহত ব্যক্তিদের মধ্যে নারী-শিশুরাও আছে।

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় ওই কর্মকর্তা তাঁর নাম প্রকাশে অনিচ্ছা জানিয়েছেন।

একজন স্বাস্থ্য কর্মকর্তাও এএফপিকে নিহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন।

হুথি গোষ্ঠী-নিয়ন্ত্রিত এলাকা সানায় নিযুক্ত এএফপি প্রতিনিধি বলেন, একটি স্কুলের ভেতর সহায়তা বিতরণের সময় এ ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, দারিদ্র্যপীড়িত দেশটির শত শত মানুষ সহায়তা নেওয়ার জন্য জড়ো হয়েছিলেন।

হুথির সুপ্রিম রেভল্যুশনারি কমিটির প্রধান মোহাম্মদ আলি আল হুথি বলেছেন, ‘অতিরিক্ত ভিড়ের কারণে’ পদপিষ্টের ঘটনা ঘটেছে। তাঁর ভাষ্য, স্কুলের পেছন দিকের সরু প্রবেশপথে অনেক মানুষ জড়ো হয়েছিলেন। গেট খোলার সঙ্গে সঙ্গে মানুষ হুড়মুড় করে একটি আঁটসাঁট সিঁড়িতে উঠে পড়লে এ পদপিষ্টের ঘটনা ঘটে।

অবশ্য প্রত্যক্ষদর্শীরা বলছেন, গুলির শব্দ শুনে লোকজন আতঙ্কিত হয়ে ছোটাছুটি করেছিলেন।

হুথি বিদ্রোহী গোষ্ঠী পরিচালিত টিভি চ্যানেল আল মাসিরাতে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, একসঙ্গে অনেকগুলো মরদেহ পড়ে আছে। সেগুলোর ওপর দিয়েই লোকজন সামনে দৌড়াচ্ছেন। সশস্ত্র যোদ্ধা ও বিতরণ কর্মীরা ভিড়ের উদ্দেশে চিৎকার করছিলেন। পদপিষ্টের শিকার হওয়া মানুষদের উদ্ধার করতে তাঁরা অন্যদের পেছনে সরতে বলছিলেন।

এক বিবৃতিতে হুথির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হতাহতদের আশপাশের হাসপাতালে নেওয়া হয়েছে। এ বিতরণ কার্যক্রমের সঙ্গে জড়িত ব্যক্তিদের নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে। বিদ্রোহী গোষ্ঠীটির বার্তা সংস্থা সাবা বিবৃতিটি প্রকাশ করেছে।

এ ঘটনায় ঠিক কত মানুষ মারা গেছেন, তা ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। শুধু বলা হয়েছে, কয়েকজন ব্যবসায়ী অগোছালোভাবে অর্থ বিতরণের সময় পদদলিত হয়ে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

আল মাসিরাহ টিভিতে প্রচারিত ফুটেজে দেখা গেছে, অনুদান বিতরণের এলাকার বিভিন্ন জায়গায় লাশ ছড়িয়ে-ছিটিয়ে আছে। সেখানে স্যান্ডেল ও কাপড়চোপড় পড়ে থাকতে দেখা গেছে।

হুথির রাজনৈতিক প্রধান মাহদি আল মাশাত বলেছেন, এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

হুথির এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, এ ঘটনায় জড়িত থাকা সন্দেহে তিনজনকে আটক করা হয়েছে।

যে স্কুল প্রাঙ্গণে ঘটনাটি ঘটেছে, সেখানে নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

ইয়েমেনে আট বছরের বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধের কারণে দেশটির মানুষ দুরবস্থার মধ্যে আছে। একে বিশ্বের সবচেয়ে মানবিক সংকট বলে উল্লেখ করেছে জাতিসংঘ। সংস্থার হিসাব অনুযায়ী, দুই-তৃতীয়াংশের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। হুথি-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে নিযুক্ত সরকারি কর্মীরা কয়েক বছর ধরে বেতন পাননি।

জাতিসংঘের তথ্যমতে, চলতি বছর ২ কোটি ১৭ লাখ মানুষের জন্য মানবিক সহায়তা প্রয়োজন।