সুদানে সংঘাতে মার্কিন নাগরিক নিহত

সুদানে সংঘাতে মার্কিন নাগরিক নিহত

সুদানে সেনাবাহিনী এবং প্যারা-মিলিটারি বাহিনী আরএসএফের মধ্যে লড়াইয়ে এক মার্কিন নাগরিক প্রাণ হারিয়েছেন বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে।যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে সুদানে মার্কিন নাগরিকের নিহত হওয়ার খবর জানান।

তবে, নিহত ওই মার্কিন নাগরিকের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। জন কিরবি নিহত ওই মার্কিন নাগরিকের পরিবারের প্রতি গভীর সমবেদসা জানিয়েছে।

তিনি আরও জানান, দ্রুত মার্কিন নাগরিকদের সুদান থেকে ফিরিয়ে আনার চেষ্টা করলেও খার্তুমে সংঘাত ছড়িয়ে পড়ায় তা সম্ভব হয়নি।এ অবস্থায় দেশটিতে অবস্থানরত সব মার্কিন নাগরিকদের একসঙ্গে থাকার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

সৃদাসে গত ১৫ এপ্রিল থেকে সেনাবাহিনী এবং প্যারা-মিলিটারি বাহিনী আরএসএফ মধ্যে লড়াই চলছে।রাজধানী খার্তুমের পরিস্থিতি এখন সবচেয়ে ভয়াবহ।

সুদানে ক্ষমতা ভাগাভাগি করে সরকার চালাচ্ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান, যিনি কার্যত দেশটির নেতা এবং আরএসএফের প্রধান মোহাম্মদ হামদান দাগালু, যিনি ছিলেন উপ-নেতা। কিন্তু এই দুইজনের ক্ষমতার দ্বন্দ্বে দুই বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়েছে।

এ পর্যন্ত ক্ষমতার এই লড়াইয়ে কমপক্ষ্যে ৪১৩ জন নিহত এবং সাড়ে ৩ হাজার মানুষ আহত হয়েছেন।