ভারতে আসছেন রুশ-চীনা প্রতিরক্ষামন্ত্রী

ভারতে আসছেন রুশ-চীনা প্রতিরক্ষামন্ত্রী

গালওয়ান সংঘর্ষের পর প্রথমবার ভারত সফরে আসছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। সেই সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীও নয়াদিল্লি সফরে আসছেন। চলমান বৈশ্বিক পরিস্থিতিতে দুই প্রভাবশালী দেশের নয়াদিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম।

এনডিটিভি জানিয়েছে, চলতি এপ্রিল মাসের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হবে সাংহাই কর্পোরেশন অরগানাইজেশনের (এসসিও) বৈঠক। সেই সূত্রেই ভারতে আসছেন দেশ দুটির প্রতিরক্ষামন্ত্রীরা। তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

খবরে বলা হয়েছে, আগামী ২৭ ও ২৮ এপ্রিল সাংহাই কর্পোরেশন অরগানাইজেশনের বৈঠক। বৈঠকে ভারত, রাশিয়া ও চীনের পাশাপাশি পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীরও যোগ দেওয়ার কথা। তবে সশরীরে ভারতে আসছেন না পাক প্রতিরক্ষামন্ত্রী খাওয়াজা আসিফ। ভারচুয়ালি বৈঠকে যোগ দিতে পারেন তিনি। 

তবে বৈঠকে সরাসরি অংশ নিতে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শংফু এবং রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আগামী ২৭ এপ্রিল ভারতে আসছেন। ইউক্রেন যুদ্ধ ইস্যুতে পশ্চিমাদের রুশ বিরোধিতাসহ অন্যান্য প্রেক্ষাপটে দুই প্রতিরক্ষামন্ত্রীর ভারত সফর গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছে ভারতীয় সংবাদমাধ্যম।  

এর আগে গত মার্চের প্রথম দিকে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। 

এদিকে ভারতের কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বর নাগাদ ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সফরে কোয়াড জোট ও অন্যান্য ইস্যুতে আলোচনা হতে পারে বলেও মনে করা হচ্ছে।