ইসরাইল-হামাস তীব্র লড়াই চলছে গাজায়

ইসরাইল-হামাস তীব্র লড়াই চলছে গাজায়

গাজায় ত্রাণ বৃদ্ধির প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হলেও ইসরাইলের তীব্র বোমা হামলার মুখে অর্থপূর্ণভাবে ত্রাণ বিতরণ করতে পারছে না ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা। বিভিন্ন এলাকায় ইসরাইলের সেনাবাহিনী ও হামাসের মধ্যে তীব্র লড়াই চলছে।

ওদিকে বেথলেহেমের পাস্তুর মুনথার আইজাক গাজায় এই গণহত্যা বন্ধের আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনজুড়ে চার্চগুলোতে বড়দিনের অনুষ্ঠান বাতিল করার প্রেক্ষিতে তিনি এ আহ্বান জানিয়েছেন। গাজায় ইসরাইলের বোমা হামলায় আরও একজন সাংবাদিক আহমেদ জামাল আল মাদুন নিহত হয়েছেন। এ নিয়ে সেখানে কমপক্ষে ১০১ জন সাংবাদিক নিহত হলেন। গাজা কর্তৃপক্ষ বলছে, নিহত সাংবাদিক আহমেদ জামাল আল রাই এজেন্সির উপপরিচালক।

ওদিকে ইসরাইলের হামলায় গাজায় কমপক্ষে ৫০টি মিডিয়া হাউস পুরোপুরি অথবা আংশিক ধ্বংস হয়েছে। আল জাজিরার আরবি বিভাগের ক্যামেরাম্যান সামির আবুদাকা নিহত হয়েছেন এর আগে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের ডেপুটি সেক্রেটারি জেনারেল টিম ডসন আল জাজিরাকে বলেছেন, গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়েই যাচ্ছে। কোনো যুদ্ধে এত সাংবাদিক মারা যাওয়া তিনি কখনো দেখেননি বলে জানান।

ওদিকে ফিলিস্তিনের তুলকারেম শহরে ইসরাইলি সেনাদের বিরুদ্ধে হাতে তৈরি বিস্ফোরক ব্যবহার করে তীব্র লড়াই করছে হামাস যোদ্ধারা। নাবলুস শহরে ফিলিস্তিনি এবং ইসরাইলি সেনাদের মধ্যে তুমুল যুদ্ধ চলছে বলে খবর দিয়েছে আল জাজিরা।

দক্ষিণ হেব্রনের বেইত আওয়া শহরে ইসরাইলি সেনারা প্রবেশ করে জোর অভিযান চালাচ্ছে। সেখান থেকে গ্রেপ্তার করছে একের পর এক ফিলিস্তিনিকে। দখলীকৃত পশ্চিমতীরজুড়ে শনিবার দিবাগত রাতভর অভিযান চালিয়েছে ইসরাইলি সেনারা। রোববার সকালে সামনে বুলডোজার রেখে তুলকারেম শহরে প্রবেশ করেছে ইসরাইলি সেনাদের একটি গাড়িবহর। বেথলেহেম, নাবলুসের দক্ষিণে বেইতা, হেব্রনের সায়ের ও কারমা শহরেও অভিযান চালাচ্ছে ইসরাইল।

ওদিকে ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যাওয়ার আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এমন আহ্বানকে সমর্থন দিয়েছেন মার্কিন সুপরিচিত দার্শনিক ও রাজনৈতিক কর্মী কর্নেল ওয়েস্ট। ইসরাইলের বিরুদ্ধে মধ্য নভেম্বরে আইসিসিতে যাওয়ার ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এ জন্য সম্প্রতি কাগজপত্র প্রস্তুত করা হচ্ছিল। কর্নেল ওয়েস্ট বলেন, দক্ষিণ আফ্রিকা তার নৈতিকতা দেখাচ্ছে। বৈশ্বিক নেতা হিসেবে তারা ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আইসিসিতে যাচ্ছে। বর্তমানে এই নেতৃত্ব হারাচ্ছে যুক্তরাষ্ট্র। কর্নেল ওয়েস্ট যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। এক্সে দেয়া এক পোস্টে তিনি বলেন ফিলিস্তিনে যে বৈআইনি দখলদারিত্ব, মানুষের যে দুর্ভোগ পোহাচ্ছে বিশ্বের সংখ্যাগরিষ্ঠ এবং বিবেকবান মানুষ তা থেকে কখনোই চোখ বন্ধ করে রাখতে পারে না।

ওদিকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে আন্তর্জাতিক নৌচলাচল লাইনে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে জাহাজবিরোধী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ চারটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।