তাইওয়ান নিয়ে আবার যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা

তাইওয়ান নিয়ে আবার যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা

তাইওয়ান নিয়ে আবারও যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা। দ্বীপরাষ্ট্র তাইওয়ানে সম্প্রতি প্রেসিডেন্ট নির্বাচন হয়। তাতে চীনবিরোধী উইলিয়াম লাই নির্বাচিত হয়েছেন। তাকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এতে ক্ষুব্ধ হয়েছে চীন। বলেছে, তাইওয়ানে নির্বাচিত নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে যুক্তরাষ্ট্র ভয়াবহ ভুল করেছে। এতে বলা হয়, ওয়াশিংটন প্রতিশ্রুতি দিয়েছিল যে তারা তাইওয়ানের সঙ্গে শুধু অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রাখবে। এর প্রেক্ষিতে বেইজিং বলছে ওয়াশিংটন সেই প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, তাইওয়ানে নির্বাচিত নতুন প্রেসিডেন্ট চীনের ক্রমবর্ধমান আগ্রাসন থেকে সুরক্ষিত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন। কিন্তু বেইজিংয়ের অবস্থান ভিন্ন।

তারা তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করে সেই দাবিতে অটল আছে। বলেছে, যেকোনো সরকার যদি এ দাবির বিরুদ্ধে চ্যালেঞ্জ করে তাহলে কঠোর জবাব দেবে বেইজিং।

ওদিকে উইলিয়াম লাই নির্বাচিত হওয়ার পর অ্যান্টনি ব্লিঙ্কেনসহ বিশ্বের বেশির ভাগ দেশের নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। এর মধ্যে অ্যান্টনি ব্লিঙ্কেন তাইপে এবং ওয়াশিংটনের মধ্যে অংশীদারিত্বের ওপর জোর দিয়েছেন। বলেছেন, এই সম্পর্ক হবে গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে।

ব্লিঙ্কেন বলেন, আমাদের অভিন্ন স্বার্থ ও মূল্যবোধকে সামনে এগিয়ে নিতে উইলিয়াম লাই এবং তাইওয়ানের সব দলের নেতাদের সঙ্গে কাজ করতে চাই। তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী যেসব মিত্র আছে, তার মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। এ প্রসঙ্গ তুলে ধরে ব্লিঙ্কেন বলেন, তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। তিনি বলেন, এমন সহযোগিতা আমাদের অনানুষ্ঠানিক সম্পর্ককে দীর্ঘস্থায়ী করতে এগিয়ে নেয়া উচিত এবং তা হওয়া উচিত যুক্তরাষ্ট্রের ‘ওয়ান চায়না’ পলিসির অধীনে। এই পলিসির অধীনে তাইওয়ান বাদে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের আছে আনুষ্ঠানিক সম্পর্ক ও স্বীকৃতি। চীন আশা করে একদিন তাইওয়ানকে তাদের মূল ভূখণ্ডের সঙ্গে জোড়া দেবে।

অ্যান্টনি ব্লিঙ্কেনের মন্তব্যে বেইজিং থেকে কঠোর সমালোচনা করা হয়েছে। তাইওয়ানের কোনো প্রার্থী বা কোনো রাজনৈতিক দলকে সমর্থন দিয়ে কোন বিবৃতিকে চীন দেখে বৈধতা হিসেবে। কারণ, তাইওয়ানের যেসব রাজনৈতিক দল আছে তার বেশির ভাগই তাইওয়ানকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করে। এর প্রেক্ষিতে একটি বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাতে বলা হয়েছে, তাইওয়ানে নির্বাচিত ব্যক্তিকে অভিনন্দন জানিয়ে যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে। তারা প্রতিশ্রুতি দিয়েছিল তাইওয়ানের সঙ্গে শুধুমাত্র সাংস্কৃতিক এবং বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখবে। কোনো আনুষ্ঠানিক সম্পর্কে জড়াবে না। তাতে বলা হয়, এক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের ক্ষেত্রে প্রথম চূড়ান্ত সীমারেখা বা রেড লাইন হলো তাইওয়ান। এ কারণে চীন আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক অভিযোগ জানিয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। তাতে বলা হয়েছে, তাইওয়ানের সঙ্গে যেকোনো আনুষ্ঠানিকতাকে চীন কঠোরভাবে বিরোধিতা করে। একই সঙ্গে তাইওয়ানের অভ্যন্তরীণ বিষয়ে যেকোনো প্রেক্ষিতে হস্তক্ষেপকেও বিরোধিতা হিসেবে দেখে।

স্বশাসিত তাইওয়ানে উইলিয়াম লাই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার মাত্র কয়েক ঘন্টা পরে সেখানে একটি রাজনৈতিক প্রতিনিধি দলকে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তারা সাবেক মার্কিন কর্মকর্তা। এর পর ওয়াশিংটনের প্রতি চীনের ওই বার্তাকে একটি সতর্ক সংকেত হিসেবে দেখা যেতে পারে। এই প্রতিনিধি দলকে পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আগেই নির্বাচনের ফলকে স্বাগত জানিয়েছেন। প্রতিনিধি দলে আছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক সাবেক একজন উপদেষ্টা এবং সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী।

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছে বৃটেন, ফ্রান্স, জার্মানি সহ পশ্চিমা অনেক দেশ।