তহবিল কর্তন করা হলে ফিলিস্তিনের হাজার হাজার মানুষের জীবন ঝুঁকিতে পড়বে: জোসেফ বোরেল

তহবিল কর্তন করা হলে ফিলিস্তিনের হাজার হাজার মানুষের জীবন ঝুঁকিতে পড়বে: জোসেফ বোরেল

ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেফ বোরেল বলেছেন, ফিলিস্তিনে শরণার্থীদের জন্য দেয়া তহবিল কর্তন করা হলে সেখানে হাজার হাজার জীবন ঝুঁকিতে পড়বে। ৭ই অক্টোবর ইসরাইলে হামাসের রকেট হামলার সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংগঠন ইউএনআরডব্লিউএ’র কিছু স্টাফ জড়িত বলে অভিযোগ আছে। এমন অভিযোগের পর বৃটেন, ইতালি, যুক্তরাষ্ট্র সহ কয়েকটি দেশ এই সংগঠনের কাছে সহায়তা হিসেবে দেয়া তহবিল কর্তন করে। একই সঙ্গে কয়েক হাজার কর্মীর বিষয়ে তদন্ত করছে ইউএনআরডব্লিউএ। যেসব ব্যক্তির বিরুদ্ধে ওই অভিযোগ উঠেছে, তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে ইউএনআরডব্লিউএ।

বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, যদি তহবিল সরবরাহ দেয়া বন্ধই থাকে, তাহলে ফেব্রুয়ারির শেষ নাগাদ শুধু গাজা নয়, পুরো মধ্যপ্রাচ্যে কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে। এর প্রেক্ষিতে ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইউএনআরডব্লিউএতে অর্থায়ন বন্ধ করলে তা একই সঙ্গে হবে অনভিপ্রেত এবং ভয়াবহ। কয়েকজন ব্যক্তির অন্যায়ের জন্য পুরো একটি জনগোষ্ঠীকে সামষ্টিক শাস্তি দেয়া কখনও উচিত নয়।

বোরেল আরও বলেন, ইউরোপিয়ান কমিশন বা এর সবচেয়ে বড় দুটি অর্থনীতির দেশ জার্মানি ও ফ্রান্স অর্থ দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নেয়নি। ইউএনআরডব্লিউএর অন্য যেসব দাতা অর্থ দেয়া স্থগিত করেছে, তাদের মোট পরিমাণ কমপক্ষে ৪৪ কোটি ডলার। ইউএনআরডব্লিউএর বার্ষিক মোট আয়ের প্রায় অর্ধেক এই অংক।

২০২২ সালে যুক্তরাষ্ট্র ও জার্মানির পর ইউএনআরডব্লিউএতে তৃতীয় বৃহৎ দাতা ছিল ইউরোপিয়ান ইউনিয়ন। জাতিসংঘের এই সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৯ সালে।